Amit Shah on Pranab Mukherjee's Demise: 'সবাইকে একসঙ্গে নিয়ে চলার ক্ষমতা ছিল', প্রণব মুখার্জিকে হারিয়ে দুঃখপ্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের
অমিত শাহ (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ১ সেপ্টেম্বর : প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির (Pranab Mukherjee) প্রয়াণে শোকের ছায়া (Passes Away) রাজনৈতিক মহলে। বরিষ্ঠ এই নেতার স্মৃতিচারণা করছেন নেতানেত্রীরা। সকলের গলায় একটিই সুর, একটা ভালো মানুষ ছেড়ে চলে গেলেন। এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) প্রণব মুখার্জিকে নিয়ে দুঃখপ্রকাশ করে টুইটারে একটি ভিডিও বার্তা শেয়ার করেন। তিনি বলেন, "আজ খুবই দুঃখের দিন, প্রণব মুখোপাধ্যায় আর আমাদের মধ্যে নেই। সবাইকে একসঙ্গে নিয়ে চলার ক্ষমতা ছিল তাঁর মধ্যে। রাষ্ট্রপতি পদে থাকাকালীন বিরোধী দলের সঙ্গে তিনি সর্বদা ভারসাম্য বজায় রেখেছিলেন। বিরোধিতা করার সময় তিনি কখনও গঠনমূলক ভূমিকা পালন থেকে সরে আসেন নি।"

আজীবন কংগ্রেসমনস্ক মানুষটি বিরোধী দলের কাছেও একান্ত আপন হয়ে উঠেছিলেন। তাঁর বিনম্র আচরণ সকলেরই মন ছুঁয়ে যেত। তাই সমস্ত দলীয় নেতাদের কাছেই তিনি প্রিয় পাত্র ছিলেন। ২০১৯-এ তিনি মোদি সরকারের আমলেই ভারত রত্ন পান। তাঁর অনুপস্থিতি সকলকেই বেদনা দেবে। আরও পড়ুন, মঙ্গলবার বেলা দুটোয় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শেষকৃত্য, রাষ্ট্রপতি ভবন ও সংসদ ভবনের জাতীয় পতাকা অর্ধনমিত থাকছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়াহ নাইডু, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস নেতা রাহুল গান্ধী-সহ কংগ্রেস, বিজেপি দলনেতারা তাঁকে রাজাজি মার্গের বাসভবনে করোনা সতর্কবিধি মেনেই শেষ শ্রদ্ধাজ্ঞাপন করতে আসেন। পুস্পস্তবক দিয়ে তাঁকে শেষশ্রদ্ধা জানানো হয়।

আজ প্রণব মুখার্জির (Pranab Mukherjee) শেষকৃত্য সম্পন্ন হবে রাজধানীতেই। দিল্লির লোধী রোডের শ্মশানেই মঙ্গলবার বেলা দুটোর সময় পঞ্চভূতে বিলীন হয়ে যাবে কীর্ণাহারের ভূমিপুত্রের নশ্বর দেহ। প্রাক্তন রাষ্ট্রপতির পরিবারের তরফে এই তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। রাষ্ট্রপতি ভবন ও সংসদ ভববনের শীর্ষে ওড়া জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সোমবার প্রাক্তন রাষ্ট্রপ্রতির প্রয়াণে দেশজুড়ে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। ৮৪ বছর বয়সে রাজধানীর আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই অমৃতলোকে যাত্রা করলেন প্রণববাবু।