White Fungus: ব্ল্যাক ফাঙ্গাসের পর হানা হোয়াইট ফাঙ্গাসের, সাবধান, সাদা ছত্রাক কাড়তে পারে প্রাণ
ছবি ট্য়ুইটার

পাটনা, ২০ মে: ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার হানা দিল হোয়াইট ফাঙ্গাস অর্থাত সাদা ছত্রাক। করোনা, ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার হানা দিতে শুরু করেছে আরও এক ধরনের ফাঙ্গাল ইনফেকশন। বিহারে ইতিমধ্যেই ৪ জন এই হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে খবর। যার মধ্যে রয়েছেন পাটনার এক চিকিৎসকও।

ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায় হোয়াইট ফাঙ্গাস অনেক বেশি ক্ষতিকর এবং প্রাণঘাতী বলে জানা যাচ্ছে। হোয়াইট ফাঙ্গাস সরাসরি শ্বাসযন্ত্রের ক্ষতি করে। পাশাপাশি নখ, ত্বক, পেট, যকৃত এবং গোপনাঙ্গে ক্ষত তৈরি করে রোগীকে মৃত্যুমুখে ঠেলে দিতে পারে বলে জানা যাচ্ছে।

করোনার জেরে যেমনভাবে মানুষের শ্বাসযন্ত্র ক্ষতিগ্রস্থ হচ্ছে, হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত হলেও সেই একইভাবে শ্বাসযন্ত্রের ক্ষতি হবে বলে জানান চিকিৎসকরা।

আরও পড়ুন: Mamata Banerjee: কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য টিকার ব্যবস্থা করুন, মোদীকে চিঠি মমতার

বিহারের পিএমসিএইচ-এর চিকিৎসক এস এন সিং জানান, সম্প্রতি তাঁদের কাছে ৪ জন রোগী আসেন। যাঁদের উপসর্গ দেখে প্রাথমিকভাবে কোভিড বলে অনুমান করা হয়। পরীক্ষার পর জানা যায়, তাঁরা করোনায় আক্রান্ত নন। এরপর ওই ৪ জনকে অ্যান্টি ফাঙ্গাল (ফাঙ্গাস প্রতিরোধক ওষুধ) ওষুধ দিলে, তাঁরা চিকিৎসায় সাড়া দিতে শুরু করেন। যাঁদের প্রতিরোধ ক্ষমতা কম, তাঁরাই হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত হতে পারেন বলে জানান এস এন সিং। ব্ল্যাক ফাঙ্গাসও যেমন কম রোগ প্রতিরোধকারী মানুষের উপর হামলা করছে, হোয়াইট ফাঙ্গাসও ঠিক তারই দোসর। তবে ব্ল্যাক ফাঙ্গাসের তুলনায় হোয়াইট ফাঙ্গাস বেশি ক্ষতিকর বলে জানা যাচ্ছে।পাশাপাশি চিকিৎসার জন্য যাঁরা বহুদিন ধরে স্টেরয়েড নিচ্ছেন, সেই সমস্ত মানুষের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলেও জানান ওই চিকিৎসক।

আরও পড়ুন: Covid 19: ভয়াবহ মহারাষ্ট্র! করোনার দ্বিতীয় ঢেউয়ে যুবকরা বেশি আক্রান্ত, বাড়ছে মৃত্যুও

করোনায় আক্রান্ত হয়ে যে সমস্ত রোগীকে অক্সিজেন দিতে হচ্ছে, হোয়াইট ফাঙ্গাসে তাঁরা বেশি করে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ওই সমস্ত রোগীর শ্বাসযন্ত্রে সরাসরি হানা দিচ্ছে হোয়াইট ফাঙ্গাস। ক্যানসারে আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে সতর্ক করেন ওই চিকিৎসক। এসবের পাশাপাশি শিশু এবং মহিলাদের উপর হোয়াইট ফাঙ্গাসের হানাদারির সম্ভাবনা বেশি বলেও করা হচ্ছে সতর্ক।