COVID-19 Vaccination in India: অগস্টে মিটতে পারে ভ্যাকসিন সংকট, জানালেন নীতি আয়োগের সিইও
নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩ জুন: দেশজুড়ে করোনা ভ্যাকসিন (COVID-19 Vaccination) এখনও অধরা। সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণার পরও ১৮-৪৫ বছর বয়সীদের ক্ষেত্রে পিছু হটে সরকার। তাঁদেরকে ভ্যাকসিন পয়সা দিয়ে কিনতে হবে বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? কিন্তু তাও বা কোথায়? পয়সা দিয়ে কিনতে চাইলেও পাওয়া যাচ্ছে না স্লট। চারিদিকে ভ্যাকসিন নিয়ে হাহাকার। এরই মধ্যে নীতি আয়োগের (NITI AYOG) সিইও অমিতাভ কান্ত আজ জানান, জুন-জুলাইয়তে দেখা দিতে পারে করোনা ভ্যাকসিন সংকট। তবে অগস্টে সেই সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে জানান।

তিনি আরও জানান, এরপরই সমস্যার সমাধান হবে। এরপরই দেশবাসীকে ভ্যাক্সিনেশন করার কাজ যথাযথভাবে শুরু হবে। করোনার তৃতীয় ঢেউ নিয়েও আজ সতর্ক করেন তিনি। বলেন, তৃতীয় ঢেউ থেকে আমাদের সকলকেই সাবধানে থাকতে হবে। তৃতীয় ঢেউ আছড়ে পড়লে তা সবথেকে বেশি প্রভাব ফেলবে বাচ্চাদের ওপর এবং গ্রামের পর গ্রাম আক্রান্ত হয়ে পড়বে। আরও পড়ুন, ভ্যাকসিনের ভয়ে ড্রামের পিছনে লুকিয়েও স্বাস্থ্যকর্মীদের হাত থেকে রক্ষা পেলেন না বৃদ্ধা (দেখুন ভিডিও)

তার আগে হাসপাতালগুলিতে বেডের সংখ্যা বাড়ানো থেকে পরিকাঠামোতে বদল আনা, জনশক্তি বাড়াতে হবে। বেসরকারি সংস্থাগুলির উচিত এই সময়ে এগিয়ে আসা। অক্সিজেন সরবরাহ বাড়ানো, অক্সিজেন চেইন তৈরি করা, অক্সিজেন কন্সেন্ট্রেটর তৈরি করার দিকে জোর দিতে হবে। দ্বিতীয় ওয়েভে ঠিক যেভাবে তারা এগিয়ে এসেছিল, সেভাবেই এগিয়ে আসতে হবে বলে জানান। সমস্ত কিছু সরকারের ভরসায় ছেড়ে দিলে, সরকারের একার পক্ষে সামাল দেওয়া অসম্ভব হয়ে পড়বে।