US Firm Fined for Seeking Only Indians: শুধুমাত্র ভারতীয়দের খোঁজে বৈষম্যমূলক চাকরির বিজ্ঞাপনের জন্য জরিমানা নিউ জার্সির সংস্থার
Court & Judiciary Photo Credit: File Image

বৈষম্যমূলক চাকরির বিজ্ঞাপন পোস্ট করার জন্য এবং শুধুমাত্র ভারত থেকে চাকরির আবেদন চাওয়ার জন্য নিউ জার্সির একটি তথ্যপ্রযুক্তি সংস্থাকে মার্কিন যুক্তরাষ্ট্রকে ২৫,৫০০ ডলার জরিমানা দিতে হবে। ইনফোসফট সলিউশন ইনক নামে একটি আইটি রিক্রুটিং ও কনট্রাক্টিং কোম্পানি KForce টেক এলএলসি নামে কাজ করছে। প্রতিষ্ঠানটি ২০২১ সালের জুলাই থেকে আগস্ট পর্যন্ত ছয়টি বৈষম্যমূলক চাকরির বিজ্ঞাপন দিয়ে ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্ট (আইএনএ) লঙ্ঘন করেছে। ডিপার্টমেন্টের তদন্ত নিশ্চিত করে যে ইনফোসফটের বিজ্ঞাপনগুলি কেবল অ-মার্কিন নাগরিকদের কাছ থেকে আবেদনপত্র চেয়েছে যাদের ভিসা স্পন্সরশিপের প্রয়োজন বা যাদের ইতিমধ্যে কর্মসংস্থান-ভিত্তিক অস্থায়ী ভিসা রয়েছে। ছ'টি বিজ্ঞাপনের মধ্যে একটি বিজ্ঞাপনের জন্য প্রার্থীদের ভারত থেকে হওয়ার কথা বলা হয়েছে। Chicago O’Hare Airport Brawl:চিকাগোর ও'হারে আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যাগেজ ক্যারোসেলে ব্যাপক সংঘর্ষ, ভিডিও হল ভাইরাল (দেখুন ভিডিও)

এই অপরাধের বন্দোবস্তের জন্য অর্থ প্রদান ছাড়াও, ইনফোসফটকে এখন তার নিয়োগকারীদের আইএনএ'র প্রয়োজনীয়তা সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে, তার কর্মসংস্থান নীতিগুলি সংশোধন করতে হবে এবং প্রতিবেদনের প্রয়োজনীয়তা সাপেক্ষে বিভাগীয় পর্যবেক্ষণ করতে হবে। নাগরিক অধিকার বিভাগের অভিবাসী ও কর্মচারী অধিকার বিভাগ (আইইআর) আইএনএর বৈষম্য বিরোধী বিধান প্রয়োগের জন্য দায়ী। অন্যান্য বিষয়গুলির মধ্যে নাগরিকত্বের মর্যাদা এবং জাতীয় উৎসের উপর ভিত্তি করে নিয়োগ করাকে বৈষম্যের নজরে দেখে এটিকে নিষিদ্ধ করে। আইএনএ-র বৈষম্য বিরোধী বিধান সাধারণত নিয়োগকর্তাদের তাদের নাগরিকত্বের অবস্থা বা জাতীয় উৎসের ভিত্তিতে কর্মী নিয়োগ বা প্রত্যাখ্যান করতে নিষেধ করে।