Wuhan Coronavirus: করোনা ভাইরাস এবার মার্কিন মুলুকে, সিয়াটেলের আক্রান্ত ব্যক্তিকে ভর্তি করা হল হাসপাতালে
করোনা ভাইরাস(Photo Credits: AFP)

ওয়াশিংটন, ২৩ জানুয়ারি: চিন থেকে করোনা ভাইরাসের (Wuhan Coronavirus) সংক্রমণ গোটা এশিয়ায় ছড়াতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ইতিমধ্যে এই সংক্রমণ ছড়িয়েছে আমেরিকাতেও (United States)। রবিবার আমেরিকার সিয়াটলে (Seattle) এক আক্রান্তকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে। তিনিও উহান-ফেরত। আমেরিকার রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র সিডিসি জানিয়েছে, সংক্রমণ ঠেকাতে সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। বছর তিরিশের ওই আক্রান্ত নিজেই প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে অসুস্থতার খবর জানাতেই তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হয়। সংবাদ মাধ্যমে সারস ভাইরাসের খবর জেনেই তিনি আর দেরি করেননি। ওয়াশিংটনের স্বাস্থ্য আধিকারিক ক্রিস স্পাইটারস বলেছেন, ইতিমধ্যেই ওই অসুস্থ ব্যক্তিকে নিয়মিত পর্যবেক্ষণের জন্য যাবতীয় সাবধানতা অবলম্বনের মাধ্যমে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

করোনা ভাইরাসের প্রকৃতি, স্বভাব এখনও অনেকটাই আড়ালে রয়েছে। এই সিঙ্গল-স্ট্র্যান্ড আরএনএ ভাইরাস নানা গোত্রের। এর পাঁচটি জিনোম আলাদা করে পরীক্ষানিরীক্ষা চলছে। সংক্রমণ প্রতিরোধের উপায় খুঁজছেন গবেষকরা। নোভেল করোনার দেখা প্রথম মিলেছিল ২০১৯ সালে। ২০২০-র জানুয়ারির মধ্যেই এর সংক্রমণ ছড়িয়ে পড়ছে চিনের মূল ভূখণ্ডে। এমনকি উহান থেকে যাঁরা বাইরে গেছেন তাঁদের অনেকেই ভাইরাসের সংক্রমণ নিজের শরীরে বহন করে নিয়ে গেছেন। প্রাথমিকভাবে বিজ্ঞানীদের ধারণা, পশু-পাখির থেকেই এই ভাইরাস বাসা বেঁধেছে মানুষের শরীরে। তবে অনুমান করা হচ্ছে, মানুষের থেকে মানুষেও ক্রমশই ছড়াচ্ছে সংক্রমণ।ন্যাশনাল হেলথ কমিশনের বিশেষজ্ঞ ঝঙ নানশান বলেছেন, ১৪ জন এমন আক্রান্তের খোঁজ মিলেছে যাদের সংক্রমণের কারণ হয় তাঁদের পরিবারের লোকজন, অথবা পেশা বা অন্যকারণে আক্রান্তদের সংস্পর্শে আসার ফল। চিনের বিদেশ মন্ত্রক জানিয়েছে, যতদিন না এই সংক্রমণকে বশে আনা যাবে চিনের কোনও শহর থেকেই বাইরে যেতে পারবেন না অধিবাসীরা। এমনকি বাইরে থেকে উহানে আসার ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হচ্ছে। আরও পড়ুন-Jeff Bezos’s Mobile Phone Was Hacked: সৌদি যুবরাজের পাঠানো ভিডিও-ই সিঁদ কাটল অ্যামাজন কর্তার ফোনে, প্রশ্নের মুখে জেফ বেজোসের বৈবাহিক সম্পর্ক

করোনা ভাইরাসে বাড়ছে মৃত্যু। পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। সরকারি হিসেবে চিনের মূল ভূখণ্ডে ১৭ জনের মৃত্যু হয়েছে নোভেল করোনা ভাইরাসের (২০১৯-এনসিওভি) সংক্রমণে। আক্রান্ত ৬০০-র কাছাকাছি। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আজ, বৃহস্পতিবার থেকে সমস্ত আন্তর্জাতিক উড়ান বাতিল করেছে চিন। বন্ধ করে দেওয়া হয়েছে চিনের বিভিন্ন শহরের সঙ্গে বাইরের প্রদেশের যোগাযোগ রক্ষাকারী রেল ও বাস পরিষেবা।