Mars Mission: আরবের সর্বপ্রথম মঙ্গল অভিযান, ২০০ দিনে লালগ্রহে পৌঁছবে মহাকাশ যান
জাপান থেকে আরবের মঙ্গল অভিযান (Photo credits: AFP Twitter)

আবু ধাবি, ২০ জুলাই: এই প্রথম মহাকাশ অভিযানের সূচনা করল সংযুক্ত আরব আমীরশাহি। সোমবার স্থানীয় সময় রাত ১ টা বেজে ৫৮ মিনিটে জাপানের তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে মঙ্গলের উদ্দেশে (Mars Mission) পাড়ি দিল আরবের মহাকাশ যান। এই মঙ্গল অভিযানের নাম দেওয়া হয়েছে আশা। মূলত নিজেদের টুইটার পেজে এই মঙ্গলাভিযানের তথ্য দিয়েছে সংযুক্ত আরব আমীরশাহির মহাকাশ গবেষণা সংস্থা। আশা করা হচ্ছে আজ থেকে ২০০ দিনের মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছে যাবে এই মহাকাশ যান। তারপর লাল গ্রহের আবহাওয়া বোঝার কাজ শুরু হবে। ২০২১ এর মাঝামাঝি সময়ে হয়তো মঙ্গলের কক্ষপথে থাকবে এই মহাকাশ যান।

সেই সময়ই সংযুক্ত আরব আমীরশাহির ৫০ বর্ষপূর্তি। এই যাত্রায় মহাকাশে ৪৯৩ মিলিয়ন কিলোমিটার পথ অতিক্রম করবে আশা। এই পথ পাড়ি দিতে সাতমাস সময় নেবে সে। মার্টেইন অ্যাটমোস্ফীয়ারে ৬৮৭ দিনে একটা বছর হয়। তাই আসাও মঙ্গলের কক্ষপথে একটা বছর কাটাবে। তাহলেই এক বছর ধরে মঙ্গলের আবহাওয়ার কি পরিবর্তন চলছে তার বাস্তব চিত্র পৃথিবীতে আসবে। আরব আমীরশাহির এই আশা হল প্রথম মহাকাশ যান যে গোটা বছর ধরে মহাকাশেরপ্রতিটি দিন রাতের আবহাওয়ার হালহকিকত পর্যবেক্ষণ করবে। মরশুম পরিবর্তনে সেখানে কী কী পরিবর্তিত হচ্ছে তাও ভাল করে খতিয়ে দেখবে। এর মধ্যে পড়ছে মঙ্গলের কুখ্যাত ধুলোর ঝড়ও। যে ঝড়ে গোটা উপগ্রহটাই ঢেকে যায়। পৃথিবীতে হওয়া ধলোর ঝড়ের সঙ্গে এর গতিপ্রকৃতির তুল্যমূল্য বিচার হবে। আরও পড়ুন-Ravana: লঙ্কার রাবণ কি প্রথম বিমানে চড়েছিলেন? জানতে তথ্য সংগ্রহে নামছে শ্রীলঙ্কা

মঙ্গলের বায়ুমণ্ডলের উচ্চস্তর ও নিম্নস্তরের মধ্যে যে যোগাযোগ রয়েছে তাও পরীক্ষা করে দেখবে আশা। এর ফলে, কেন মঙ্গল তার উচ্চস্তরের বায়ুমণ্ডলকে হারাচ্ছে তাও জানা যাবে। সেই সঙ্গে গোটা একটা বছর ধরে মঙ্গলে পাক খেতে খেতে আশা বোঝার চেষ্টা করবে সেখানকার বর্তমান আবহাওয়ার পরিস্থিতি একই সঙ্গে প্রাচীনকালে লালগ্রহের আবহাওয়া কেমন ছিল তারও একটা স্পষ্ট ধারণা তৈরি হবে। এই উত্তরই আমাদের পৃথিবীর তখনকার এখনকার ও ভবিষ্যতের আবহাওয়া সম্পর্কেও একটা স্পষ্ট ধারণা দেবে। সেই সঙ্গে মঙ্গল-সহ অন্যান্য গ্রহগুলিতে প্রাণের সঞ্চার সম্ভব কি না তাও বোঝা যাবে। এই প্রথম কোনও ইসলামিক দেশ থেকে মহাকাশ অভিযানের সূচনা হল। যার পুরো কৃতিত্বই আবুধাবির প্রেসিডেন্ট শেক খালিফ বিন জায়েদ আল নাহানের। আবুধাবিই হল আরবের প্রথম দেশ যারা মঙ্গল অভিয়ানে মহাকাশ যান পাঠালো।