UK’s New Prime Minister To Be Announced On Sept 5: ইংল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা আগামী ৫ সেপ্টেম্বর

লন্ডন, ১২ জুলাই:  কেয়ারটেকার প্রধানমন্ত্রী বরিস জনসনের জায়গায় ইংল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা (UK’s New Prime Minister To Be Announced )করা হবে আগামী ৫ সেপ্টেম্বর। কনজারভেটিভ পার্টির ব্যাকবেঞ্চ 1922 কমিটির চেয়ারম্যান গ্রাহাম ব্র্যাডি একথা বলেছেন। আরও পড়ুন-Darjeeling: দার্জিলিংয়ে বাচ্চাদের নিজের হাতে ফুচকা খাওয়াচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, দেখুন ছবি

জানা গেছে, বরিস জনসনের স্থলাভিসিক্ত হওয়ার দৌড়ে রয়েছেন ঋষি সুনাক, সাজিদ জাভেদ, জেরেমি হান্ট, প্রীতি প্যাটেল, টম টুগেন্ডহাট, নাদিম জাহাবি, কেমি বেডেনচ, সুয়েলা ব্রেভারম্যান, রেহমান চিশতি, পেনি মরডেন্ট ও গ্রান্ট শ্যাপস প্রমুখ। আগামী কাল বুধবার এই প্রধানমন্ত্রী পদ প্রার্থীদের প্রথম রাউন্ডের ভোট হবে। প্রতিযোগীদের প্রত্যেকেই এই রাউন্ডে অন্তত ৩০ টি করে ভোট পেতে হবে। তাহলেই পরবর্তী রাউন্ড অর্থাৎ বৃহস্পতিবারের সেকেন্ড ব্যালটে অংশ নিতে পারবেন। এই তথ্য দিয়েছে সংবাদ সংস্থা জিনহুয়া।

উল্লেখ্য, ইংল্যান্ডে কনজারভেটিভ পার্টিতে রাজনৈতিক সঙ্কট চরমে পৌঁছালে। এমতাবস্থায় গত ৭ জুলাই বৃহস্পতিবার ইংল্যান্ডের প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ  করেন বরিস জনসন (Boris Johnson)। পদত্যাগের পর এদিন এক সাংবাদিক সম্মেলনে বরিস জনসন বলেন, "আমি আমার কৃতিত্বের জন্য গর্বিত। যতদিন না নতুন কোনও প্রধানমন্ত্রী আসছেন, ততদিন পর্যন্ত কেয়ারটেকার প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব সামলে যাব। "

শোনা যাচ্ছে বরিস জনসেনর জায়গায় এবার ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী হতে পারেন ভারতীয় বংশোদ্ভুদ ঋষি সুনক (Rishi Sunak)। বরিস জনসনের যোগ্য উত্তরাধিকারী হিসেবেই নাম শোনা যাচ্ছে ঋষি সুনকের। কিন্তু কে এই ঋষি সুনক জানেন? ১৯৮০ সালের ১৭ মে জন্ম হয় ঋষি সুনকের। তাঁর বাবা একজন চিকিৎসক এবং মা ওষুধের ব্যবসা চালান। বরিস জনসন ইস্তফা দিলে ঋষি সুনকই প্রথম সে দেশের ভারতীয় বংশোদ্ভুদ প্রধানমন্ত্রী হতে চলেছেন।

২০১৯ সালে বিপুল জনাদেশ পেয়ে ইংল্যান্ডের প্রধানমন্ত্রীর আসনে বসেছিলেন বরিস জনসন। পরে একটি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় তিনি জন সমর্থন হারিয়ে ফেলেন।