Taliban Bans University for Women: মহিলাদের অধিকার কেড়ে নিচ্ছে তালিবান, বিশ্বের কাছে আবেদন প্রাক্তন খেলোয়াড়ের
Afghanistan School Girl (Photo Credit Twitter)

কাবুল, ২২ ডিসেম্বর: নারী শিক্ষায় ফের কোপ বসাল তালিবান। আফগানিস্তানে (Afghanistan) যাতে বিশ্ববিদ্যালয়স্তরে মেয়েরা পড়াশোনা করতে না পারে, তার জন্য কড়া নির্দেশিকা দেওয়া হয় তালিবান (Taliban) সরকারের তরফে। যা নিয়ে গোটা বিশ্ব জুড়ে আলোচনা, সমালোচনার ঝড় উঠতে শুরু করেছে। আফগানিস্তানের যভাবে মেয়েদের শিক্ষার অধিকার কেড়ে নেওয়া হল, তার বিরুদ্ধে সুর চড়ান সে দেশের প্রাক্তন হুইলচেয়ার বাস্কেটবল দলের অধিনায়িক। প্রাক্তন খেলোয়াড় বলেন, গত দেড় বছর ধরে আফগানিস্তানে মেয়েদের স্কুল বন্ধ। মহিলাদের সমস্ত অধিকার ক্রমশ কেড়ে নিচ্ছে তালিবান। যত দিন গড়াচ্ছে, তালিবানের নিয়মের বেড়াজাল তত বাড়ছে। প্রতিদিন নতুন নতুন করে মেয়েদের পায়ে বেড়ি পরানো হচ্ছে বলে অভিযোগ করেন ওই মহিলা খেলোয়াড়।  মেয়েদের যেভাবে তালিবান আটকে দিচ্ছে, তার বিরুদ্ধে কেউ সুর চড়াচ্ছে না।  গোটা বিশ্বের মানবাধিকার কমিশন মুখ বন্ধ করে রয়েছে। আফগানিস্তানের মেয়েদের একা করে দিয়ে প্রত্যেকে চলে গিয়েছে বলেও ক্ষোভ উগরে দেন প্রাক্তন খেলোয়াড়।

আরও পড়ুন: Taliban Bans University for Women: বিশ্ববিদ্যালয়স্তরে পড়াশোনা বন্ধ আফগান মহিলাদের, তালিবানের সিদ্ধান্তে আশঙ্কার মেঘ, বলল রাষ্ট্রসংঘ

প্রসঙ্গত আফগানিস্তানে বিশ্বিবিদ্যালয়স্তরে মহিলাদের পড়াশোনা বন্ধ করায় তার বিরুদ্ধে সুর চড়ানো হয় আমেরিকা এবং রাষ্ট্রসংঘের তরফে। নারী শিক্ষায় বাধ দিয়ে আফগানিস্তানের ভবিষ্যত অন্ধকার করে দিচ্ছে তালিবান। এভাবেও তালিবান সরকারের বিরুদ্ধে সুর চড়ায় রাষ্ট্রসংঘ।