Taliban Bans University for Women: বিশ্ববিদ্যালয়স্তরে পড়াশোনা বন্ধ আফগান মহিলাদের, তালিবানের সিদ্ধান্তে আশঙ্কার মেঘ, বলল রাষ্ট্রসংঘ
Afghanistan School Girl (Photo Credit: Twitter)

নিউ ইয়র্ক, ২১ ডিসেম্বর: বিশ্ববিদ্যালয়স্তরে (University) আর পড়াশোনা করতে পারবেন না আফগান মহিলারা।  আফগানিস্তানের তালিবান সরকারের তরফে নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত।  বিশ্ববিদ্যালয়স্তরে আফগান (Afghan Woman) মহিলাদের পড়াশোনা বন্ধের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করল মার্কিন যুক্তরাষ্ট্র। তালিবান সরকারের এই সিদ্ধান্ত মানবাধিকার লঙ্ঘন করছে।  ব্যক্তি স্বাধীনতাতেও হস্তক্ষেপ করছে বলে সুর চড়ানো হয় হোয়াইট হাউজের তরফে।

আমেরিকার (USA) পাশাপাশি রাষ্ট্রসংঘের (UN) তরফেও তালিবান (Taliban) সরকারের তীব্র বিরোধিতা করা হয়।  রাষ্ট্রসংঘের জেনারেল সেক্রেটারি অ্যান্টনিও গুরেটস বলেন, বিশ্ববিদ্যালয়স্তরে মহিলাদের শিক্ষা বন্ধ করে ব্যক্তি স্বাধানীতায় হস্তক্ষেপ করছে তালিবান।  সেই সঙ্গে আফগানিস্তানের (Afghanistan) ভবিষ্যতের সঙ্গেও ছিনিমিনি খেলা হচ্ছে বলে অভিযোগ করেন রাষ্ট্রসংঘের জেনারেল সেক্রেটারি।

আরও পড়ুন: Taliban Bans University for Women: আফগান নারীদের বিশ্ববিদ্যালয় শিক্ষা বন্ধ করল তালিবান

তালিবান যেভাবে আফগানিস্তান জুড়ে মহিলাদের বিশ্ববিদ্যালয়স্তরের শিক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে, তা অন্যন্ত আশঙ্কাজনক বলেও মন্তব্য করা হয় রাষ্ট্রসংঘের তরফে। প্রসঙ্গত আফগানিস্তানে তালিবান দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর স্কুল, কলেজে ছাত্র, ছাত্রীদের পৃথক বসানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারের সিদ্ধান্ত মেনে সে দেশে পড়াশোনা চললেও, এবার বিশ্ববিদ্যালয়স্তরে মহিলাদের শিক্ষা বন্ধ করে ফের গোটা বিশ্বের প্রবল সমালোচনা মুখে তালিবান ২.০-র শীর্ষ নেতৃত্বরা।