Omicron: দক্ষিণ আফ্রিকায় হু হু করে বাড়ছে ওমিক্রন, বিশ্বের ২৪টি দেশে থাবা করোনার এই প্রজাতির
Omicron Virus Spreads Worldwide (Photo Credit: Twitter)

জোহানেসবার্গ, ২ ডিসেম্বর: হু হু করে বাড়ছে ওমিক্রনে (Omicron) আক্রান্তের সংখ্যা। দক্ষিণ আফ্রিকায় একদিনে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা কয়েকদিন আগের তুলনায় দ্বিগুন। এমনই খবর মিলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। দক্ষিণ আফ্রিকার (South Africa) পাশাপাশি করোনার ওমিক্রন ভাইরাস হানা দিয়েছে বিশ্বের আরও ২৪টি দেশে। এমনই জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে। ফলে ওমিক্রনের হানাদারি থেকে রক্ষা পেতে প্রত্যেক দেশকে সতর্ক থাকতে হবে বলে জানানো হয়েছে হু-এর তরফে। ওমিক্রনের ভয়ে এবার নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের (US) তরফেও। ওমিক্রনের ভয়ে এবার প্রত্যেক আন্তর্জাতিক বিমানের যাত্রীদের করোনা পরীক্ষার পাশাপাশি কারা দক্ষিণ আফ্রিকা থেকে আসছেন, তাঁদের প্রত্যেককে আলাদা নজরদারিতে রাখা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাইডেন সরকারের তরফে।

ওমিক্রন ধরা পড়াতেই জানা যায়, ডেল্টার (Delta) তুলনায় কয়েকগুন বেশি মিউটেশনে সক্ষম করোনার এই নতুন প্রজাতি। ফলে যদি একবার করোনার এই প্রজাতির সংক্রমণ শুরু হয়, তা ঠেকানো কষ্টসাধ্য হয়ে পড়বে বলেই আশঙ্কা করা হয়। সেই অনুযায়ী, দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন ধরা পড়ার পরপর এবার ওই প্রজাতি বিশ্বের ২৪টি দেশে থাবা বসিয়েছে। সবকিছু মিলিয়ে দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ওমিক্রনের থাবা এবার বিশ্বের কোন কোন দেশে পড়তে চলেছে, তা নিয়ে আশঙ্কায় প্রত্যেকে।

আরও পড়ুন:  Mamata Banerjee: 'ইউপিএ অস্তিত্বহীন', মমতার মন্তব্যের পর তৃণমূলের বিরুদ্ধে 'অল আউট অ্যাটাকের' সিদ্ধান্ত কংগ্রেসের

ভারতে (India) যাতে কোনওভাবে ওমিক্রন থাবা বসাতে না পারে, তার জন্য করা হচ্ছে পদক্ষেপ। ১৫ ডিসেম্বর আন্তর্তাজিক বিমান চলাচল শুরু হলে, যাতে বিপদজনক দেশ থেকে আগত যাত্রীদের বিমানবন্দরেই করোনা পরীক্ষা করা হয়, সে বিষয়ে দেওয়া হয়েছে নির্দেশ।