COVID-19 In China: করোনার কাঁপুনিতে চিনের ১১টি শহর কঠোর লকডাউনে, সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ৩ কোটি মানুষ গৃহবন্দি
COVID 19 In China (Photo Credit: Twitter)

বেজিং, ১৫ মার্চ: ভারত সহ বিশ্বের বহু দেশেই করোনা ভাইরাসের প্রকোপ অনেকটাই কমেছে। কিন্তু যে দেশ থেকে ২০১৯ সালে করোনা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল, সেখানেই আবার কোভিডের ত্রাস ফিরেছে। ড্রাগনের দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় চিনে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ হাজার ছুঁইছুঁই। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে সাংহাই সহ চিনের ১১টি শহর কঠোর লকডাউনে চলে গিয়েছে। আর সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে আগামী কয়েকদিন চিনের আরও কিছু শহর ও কাউন্টিতে লকডাউন করা হবে।

মোটের ওপর এখন চিনের ৩ কোটি মানুষ কঠোর লকডাউনের কারণে গৃহবন্দি। অথচ ক দিন আগেও চিনকে দেখে বোঝা যাচ্ছিল না করোনা নিয়ে কোনও মাথাব্যথা আছে বলে। কোভিড আক্রান্তের সংখ্যা বাড়লেও বেজিংয়ে হয়ে গেল শীতকালীন অলিম্পিক্স, শীতকালীন প্যারালিম্পিক্স। কোভিডে ঢিলেঢালা মনোভাবেই চিনের এই হাল কি না তা নিয়ে প্রশ্ন উঠছে। চিনের টিকা নীতিও প্রশ্নের মুখে পড়ছে। চিনের পাশের হংকংয়ের কোভিড পরিস্থিতি একেবারে উদ্বেগজনক। আরও পড়ুন:কিভের বহুতলে রাশিয়ার বোমাবর্ষণ, ইউক্রেনের রাজধানী শহরে ফের ঝরল নীরিহ প্রাণ

গত ২ বছরে চিনে যাতে করোনা না ছড়ায়, তারজন্য জিরো কোভিড পলিসি নেওয়া হয়। জিরো কোভিড পলিসি নেওয়া সত্ত্বেও এবার চাংচুনসহ চিনের একাধিক প্রদেশে কোভিড (Corona)নতুন করে থাবা বসাতে শুরু করেছে।