COVID 19: করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় কাঁপছে বিশ্ব, চিনে লকডাউন, ফ্রান্সের হাসপাতালগুলিতে উপচে পড়ছে ভিড়
COVID 19 In China (Photo Credit: Twitter)

বেজিং, ২৯ মার্চ:  ফের বাড়ছে করোনা (Corona)।  করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা থাবা বসাচ্ছে বিশ্ব জুড়ে।  চিনে (China) যেমন কোভিডের প্রকোপ বাড়ছে ক্রমাগত, তেমনি ফ্রান্সেও নতুন করে এই ভাইরাস দাপট দেখাতে শুরু করেছে।  জানা যাচ্ছে, চিনের বিভিন্ন প্রদেশের সঙ্গে সাংহাইতেও কোভিডের দাপট বাড়ছে।  ফলে চিনের অন্যতম জনবহুল শহর সাংহাইতে ২৮ মার্চ থেকে নতুন করে লকডাউন (Lockdown) ঘোষণা করা হয়েছে। পরপর ২ দফায় সাংহাইতে লকডাউন চলবে বলে ঘোষণা করা হয়েছে জিংপিন সরকারের তরফে।

চিনের অর্থনৈতিক হাব বলা হয় সাংহাইকে। সেই অর্থনৈতিক হাবেই এবার দাপট দেখাচ্ছে করোনা।  ২৮ মার্চ থেকে সাংহাইতে নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে।  ফলে আজ অর্থাৎ ২৯ মার্চেও সাংহাইতে ঘরবন্দি মানুষ।  সাংহাইতে এই মুহূর্তে ২৬ মিলিয়ন মানুষের বসবাস।   ফলে কোনওভাবে সাংহাইতে কোভিড ছড়িয়ে পড়লে, তা রোধ করতে বেগ পেতে হতে পারে সরকারকে।  সেই কারণেই এবার চিনের অর্থনৈতিক হাবকে লকডাউনে বাঁধনে বেধে ফেলা হয়েছে।

আরও পড়ুন:  COVID 19 In China: চিনে ফের হু হু করে বাড়ছে করোনা, লকডাউনের ভয়ে কাঁটা মানুষ, দেখুন বাজারের অবস্থা

চিনের পাশাপাশি ফ্রান্সেও (France) হু হু করে বাড়ছে করোনা।  গত ১ ফেব্রুয়ারি থেকেই ফ্রান্সে নতুন করে কোভিড আতঙ্ক থাবা বসাতে শুরু করেছে।  করোনার জেরে অসুস্থতার জেরে ফ্রান্সের বিভিন্ন হাসপাতালগুলিতে ভর্তির সংখ্যা বাড়ছে।  গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ২১,০৭৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন করোনায় আক্রান্ত হয়ে।

ইতালিতেও বাড়ছে কোভিড।  সোমবার ইতালিতে (Italy) করোনায় আক্রান্ত ৩০,৭১০ জন।  রবিবার ৫৯,৫৫৫ জন ইতালিতে কোভিডে আক্রান্ত হন।  ইউরোপের এই দেশে প্রতিদিন গড়ে ৯৫ জনের মৃত্যু হচ্ছে করোনার জেরে।  ফলে বিশ্ব জুড়ে ফের দাপাতে শুরু করেছে করোনার চতুর্থ ঢেউ।