Leopard Tank : জার্মানির লেপার্ড ট্যাঙ্ক অনেকটা মার্সিডিজের মতন, বক্তব্য প্রশিক্ষনরত ইউক্রেন সেনার
Photo Credit (Twiter)

লেপার্ড ২ ট্যাঙ্ক। রাশিয়া- ইউক্রেন যুদ্ধে জার্মানির তরফে এই ধরনের ট্যাঙ্ক পাঠানো নিয়ে কথাবার্তা চলছিল বেশ কিছুদিন ধরেই। ব্রিটেনও তাদের চ্যালেঞ্জার ট্যাঙ্ক পাঠাবে কিয়েভের কাছে। তবে সম্প্রতি জার্মানিতে লেপার্ড ট্যাঙ্কের প্রশিক্ষনে গিয়েছিলেন ইউক্রেনের বেশ কিছু সেনাবাহিনীর সদস্যরা।তাদেরকে এই প্রশিক্ষন সমন্ধে জিজ্ঞাসা করা হলে তারা জবাব দেয়, লেপার্ড নামের এই ট্যাঙ্ককে চালানোর অভিজ্ঞতা অনেকটা মার্সিডিজ চালানোর মত।তার স্বপক্ষে যুক্তিও দেন তিনি।

তিনি তুলনা টানেন রাশিয়ার গাড়ি সংস্থা লাডার তৈরি ‘জিঘুলির’ সঙ্গে।রাশিয়ার তৈরি ট্যাঙ্কের থেকে এই ট্যাঙ্ক অনেক উন্নত এবং যুদ্ধ পারদর্শী বলে জানিয়েছেন সেনাবাহিনীর এক সদস্য।তাদের আরও দাবি রাশিয়ার সঙ্গে যুদ্ধে এই ট্যাঙ্কের ব্যবহার অনেকটাই ঘুরে দাঁড়াতে সাহায্য করবে ইউক্রেনবাসীদের।

জার্মানির পক্ষ থেকে ১৫ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। ৬০ টনের ওজন সম্পন্ন জার্মানির লেপার্ড ট্যাঙ্কে রয়েছে ১২০ মিমির বোর গান, যা নিঁখুতভাবে ৪ কিমি দূর থেকে টার্গেটে আঘাত হানতে সক্ষম।

গত মাসে ইউক্রেনীয় বিদেশ মন্ত্রক জানিয়েছিলেন যে ১২০ থেকে ১৪০ টি ট্যাঙ্ক তারা পাবেন জার্মানি সহ ১২ টি বিভিন্ন দেশের কাছ থেকে।জার্মানির প্রতিরক্ষা মন্ত্রকের মন্ত্রী বরিস পিস্টোরিয়াস ইউক্রনিয়ান সেনার কর্মদক্ষতায় বেশ খুশি।প্রতিদিন ১২ ঘন্টা করে কাজ করছেন ইউক্রেনের সেনারা।মার্চের শেষের দিকে তারা ট্রেনিং শেষে ইউক্রেনে ফিরে যাবেন বলেও জানা গেছে।