Covid Booster Dose: অ্যান্টিবডির মাত্রা বাড়িয়ে ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দেয় বুস্টার ডোজ: ল্যানসেট
COVID 19 Vaccine | Representational Image | (Photo Credits: PTI)

লন্ডন, ২০ জানুয়ারি: কোভিড টিকার তৃতীয় 'বুস্টার' ডোজ (Booster Dose) সফলভাবে শরীরে অ্যান্টিবডির (Antibody) মাত্রা বাড়ায়, যা ওমিক্রন (Omicron) প্রজাতির বিরুদ্ধে সুরক্ষা দেয়। দ্য ল্যানসেট (The Lancet)-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে একথা বলা হয়েছে। ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট এবং ইউসিএলএইচ বায়োমেডিক্যাল রিসার্চের গবেষকরা দেখেছেন যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা বা ফাইজার/বায়োএনটেক-র টিকার মাত্র দুটি টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা আলফা এবং ডেল্টা প্রজাতির তুলনায় কম।

তাঁরা আরও দেখেছেন যে দ্বিতীয় ডোজ গ্রহণের পর প্রথম তিন মাসে অ্যান্টিবডির মাত্রা কমে গিয়েছে। কিন্তু তৃতীয় 'বুস্টার' ডোজ অ্যান্টিবডির মাত্রা বাড়িয়ে দিয়েছে। যা কার্যকরভাবে ওমিক্রন প্রজাতির বিরুদ্ধে সুরক্ষা দেয়। সামগ্রিকভাবে, তিন ডোজ টিকা নেওয়ার পরে ওমিক্রনের বিরুদ্ধে অ্যান্টিবডির মাত্রা দুটি টিকা নেওয়ার তুলনায় প্রায় আড়াই গুণ বেশি ছিল। আরও পড়ুন: Pakistan: ইসলামকে অপমান, মহম্মদকে নিয়ে ব্যাঙ্গচিত্র তৈরির অভিযোগে মৃত্যুদণ্ড পাকিস্তানি মহিলার

সংক্রামক রোগ বিশেষজ্ঞ এমা ওয়াল বলেছেন, "যারা টিকা কেন্দ্রের বাইরে জড়ো হয়েছেন, তাঁদের আশ্বস্ত করা উচিত যে একটি টিকার বুস্টার হল ওমিক্রন থেকে রক্ষা পাওয়ার সর্বোত্তম উপায়। যারা এখনও বুস্টার বা এমনকি প্রথম ডোজই পাননি, তাঁদের জন্য খুব বেশি দেরি হয়নি। এই নতুন ওমিক্রন প্রজাতি দুটি টিকার ডোজ থেকে পাওয়া অনাক্রম্য প্রতিরোধকে কাটিয়ে উঠতে পারে। কিন্তু তৃতীয় ডোজ নেওয়ার পরে বেশিরভাগ মানুষের মধ্যে প্রতিরোধ শক্তিশালী হয়। তৃতীয় ডোজ আমাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে উচ্চতর করে তোলে, যাকে ভেদ করা ভাইরাসের পক্ষে কঠিন হয়ে যায়।"