COVID-19 Vaccine: ফাইজার-র করোনা ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন সুইৎজারল্যান্ডের
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

বের্ন, ১৯ ডিসেম্বর: ফাইজার এবং বায়োএনটেকের (Pfizer-BioNTech) করোনাভাইরাস ভ্যাকসিন (COVID-19 Vaccine) ব্যবহারের জন্য অনুমোদন দিল সুইৎজারল্যান্ড (Switzerland)। সুইস ওষুধ নিয়ন্ত্রক সুইসমিডিক তার অফিসিয়াল ওয়েবসাইট ঘোষণা করেছে যে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন ২ মাসের পর্যালোচনা শেষে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। সুইস এজেন্সি দ্বারা নির্ধারিত তথ্য অনুসারে, ফাইজারের ভ্যাকসিনের দ্বিতীয় ইনজেকশন দেওয়ার সাত দিন পরে সুরক্ষার মাত্রা ৯০ শতাংশেরও বেশি।

সুইজারল্যান্ড তিনটি নির্মাতার সঙ্গে করোনা ভ্যাকসিনের প্রায় ১৫.৮ মিলিয়ন ডোজ পাওয়ার চুক্তি করেছে। এটি ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের প্রায় ৩০ মিলিয়ন ডোজ, মডার্নার ভ্যাকসিনের প্রায় সাড়ে ৭ মিলিয়ন ডোজ এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রায় ৫.৩ মিলিয়ন ডোজ পাওয়ার চুক্তি করেছে। সুইসমেডিক-র ডিরেক্টর রায়মুন্ড ব্রুহিন বলেছেন, ""রোগীদের নিরাপত্তা একটি অত্যাবশ্যক পূর্বশর্ত, বিশেষত যেখানে ভ্যাকসিনগুলির অনুমোদনের বিষয়টি উদ্বেগজনক। রোলিং পদ্ধতি এবং আমাদের দলগুলিকে ধন্যবাদ। আমরা দ্রুত একটি সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছি - পাশাপাশি তিনটি গুরুত্বপূর্ণ প্রয়োজন সুরক্ষার, কার্যকারিতা ও গুণমানের বিষয়ে পুরোপুরি সন্তুষ্ট হয়েছি।" আরও পড়ুন: Coca-Cola To Cut 2,200 Jobs Worldwide: বিশ্বব্যাপী ২ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করতে চলেছে কোকা-কোলা

এর আগে এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, সৌদি আরব এবং বাহরাইন ফাইজার-বায়োনেটেকের করোনা ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন দিয়েছে। ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই টিকাকরণ শুরু হয়ে গেছে।