তীব্র আর্থিক সংকট, নিজেদের দেউলিয়া ঘোষণা করল বিশ্বখ্যাত ভ্রমণ সংস্থা টমাস কুক, কর্মহীন ২২ হাজার
টমাস কুক(Photo Credit: Getty Images)

লন্ডন, ২৩ সেপ্টেম্বর: ‘ডোন্ট জাস্ট বুক ইট, টমাস কুক ইট’, ঋণের ভারে এবার দেউলিয়া হল ১৭৮ বছরের ভ্রমণ সংস্থা টমাস কুক। শতাব্দী প্রাচীন টমাস কুক ব্রিডেনের ভর্মণ সংস্থা হলেও গোটা বিশ্বেই তার গ্রহণযোগ্যতা প্রবল। দীর্ঘদিন ধরে আর্থিক অনটনে ভিতর থেকে ক্ষয়ে যাচ্ছিল সংস্থাটি। সমস্ত অনটান কাটিয়ে উঠতে  ভারতীয় মুদ্রায় সাড়ে সতেরোশো কোটি টাকা অর্থাৎ ২৫ মিলিয়ন মার্কিন ডলাররে প্রয়োজন ছিল টমাস কুকের। শেষ চেষ্টা করতে ছাড়েনি কর্তৃপক্ষ। সংস্থার বিনিয়োগকারী ও শেয়ার হোল্ডারদের মধ্যে এনিয়ে বৈঠক হলেও তা শেষপর্যন্ত সমাধানে আসেনি। যার পরিণতি বন্ধ হওয়া ছাড়া আর কিছু হওয়ার ছিল না। আরও খারাপ জায়গায় যাওয়রা আগে তাই সোমবার সকালে নিজেদের দেউলিয়া ঘোষমা করল টমাস কুক।

এর জেরে প্রায় ২২ হাজার কর্মী চাকরি খোয়ালেন। যাদের মধ্যে ৯ হাজার জন আবার ব্রিটেনেই থাকেন। প্রায় লক্ষ লক্ষ পর্যটক বিপাকে পড়ছেন। তাঁর ক্ষতিপূরণের দাবিতে মামলা করার হুমকিও দিয়েছেন। সংস্থাটির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘প্রচুর চেষ্টা সত্ত্বেও, সংস্থার শেয়ার হোল্ডার ও সংস্থার বিনিয়োগকারীদের মধ্যে যা আলোচনা হয়েছিল তা শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়নি। তার পরই বোর্ড এই সিদ্ধান্তে পৌঁছায় যে, দ্রুত সংস্থাটিকে বাধ্যতামূলক দেউলিয়া (bankruptcy)ঘোষণা ছাড়া সামনে আর কোনও পথ খোলা নেই।’ কম খরচে যাতে ট্রেনে চড়ে পর্যটকরা ব্রিটেনের বিভিন্ন শহর দেখার সুযোগ পান তারই ব্যবস্থা করেছিল ভ্রমণ সংস্থা টমাস কুক (Thomas Cook)। এই দিয়েই ভ্রমণ সংস্থা হিসেবে টমাস কুকের পথ চলার শুরু। সালটা ১৮৪১, এর পর, উনিশ শতকের মধ্যেই ইউরোপ ও বিশ্ব ভ্রমণও শুরু করে টমাস কুক। পর্যটকদের স্বার্থে একটা সময় ট্রাভেলার্স চেকও চালু হয়। মূল মধ্যবিত্তকে কম পয়াস বিশ্ব ভ্রমণ করানোর দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছিল সংস্থাটি। আরও পড়ুন-ভারতীয় সেনাদের সম্মানে ‘জন গণ মন’-র সুরে ব্যান্ড বাজাল মার্কিন সেনা (দেখুন ভিডিও)

জানা গিয়েছে, ১৭৮ বছরে শতাব্দী প্রাচীন সংস্থাটি ব্রেক্সিটে কল্যাণেই সব থেকে বেশি ক্ষতির মুখে পড়ে। ব্রিটেনেই টমাস কুকের স্টোর রয়েছে ৬০০টি। এদিকে তীব্র আর্থিক সংকটের জেরে গত মে মাসে গ্রীষ্মকালীন ছুটির বুকিং ভালরকম মার খায়। সঙ্গে ছিল অন্যান্য ভ্রমণ সংস্থাগুলির সঙ্গে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতা। এককথায় আর টানতে পারছিল না টমাস কুক, কিন্তু, সোমবারের ঘোষণায় যেন বজ্রাহত সংস্থার হাজার হাজার কর্মী। এবার সংস্থার ট্রাভেল এজেন্সিগুলিকেও দ্রুত বন্ধ করে দেওয়া হবে।