ভারতীয় সেনাদের সম্মানে ‘জন গণ মন’-র সুরে ব্যান্ড বাজাল মার্কিন সেনা (দেখুন ভিডিও)
মার্কিন সেনার ব্যান্ডে জাতীয় সংগীতের সুর(Photo Credit: ANI)

ওয়াশিংটন, ১৯ সেপ্টেম্বর: এবার ভারত মার্কিন সেনার যৌথ মহড়ায় (Indo-US military exercise) বাজল ভারতের জাতীয় সংগীতের সুর (Indian National Anthem)। হ্যাঁ, মার্কিন সেনার ব্যান্ড পার্টি ‘জন গণ মন’-র (Jana Gana Mana) সুর তুলে মন ভরিয়ে দিলেন। একদন সেনাকর্তা ব্যান্ডপার্টির সামনে দাঁড়িয়ে সমানে দিয়ে গেলেন নির্দেশ, আর বাকিরা বাজাল প্রাণ খুলে। এই দেড় মিনিটের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই তরতরিয়ে বেড়েছে শেয়ার, নেটিজেনদের সৌজন্যে উপচে পড়েছে কমেন্ট বক্স। আর আমার আপনার মনের মণিকোঠায় বসে থাকা চির প্রিয় জাতীয় সংগীতের সুর যখন বিদেশের ব্যান্ড পার্টি বাজায় তখন আবেগতাড়িত হওয়াটাই স্বাভাবিক। এক্ষেত্রেও তার ব্যাতিক্রম হল না। মাত্র চার ঘণ্টাতেই ৪৫ হাজারেরও বেশি ইউজার ভিডিওটি দেখে ফেলেছেন।

জানা গিয়েছে, গত শুক্রবার থেকে ওয়াশিংটনের লুইস ম্যাকর্ড জয়েন্ট বেস ক্যাম্পে (Joint Base Lewis McChord) শুরু হয়েছিল ভারত-মার্কিন সেনার গুরুত্বপূর্ণ এক সামরিক মহড়া৷ ‘যুদ্ধ অভ্যাস’ ((Yudh Abhyas 2019)) নামের ওই মহড়ায় একসঙ্গে সামরিক ক্ষমতা প্রদর্শন করে বিশ্বের অন্যতম শক্তিধর দু’টি দেশ৷ বুধবার শেষ হয় মহড়া৷ তার পরেই জাতীয় সংগীতের সুর বেজে ওঠে সেনা ব্যান্ডে, দুর্দান্ত ভাবে শেষ হয় অনুষ্ঠান। ছ’দিনের ওই সামরিক মহড়ায় উন্নততর রণকৌশল থেকে শুরু করে অত্যাধুনিক অস্ত্র চালানোর নতুন কায়দা– এ সবই দুই দলের মধ্যে ভাগ করে নেয় ভারত-মার্কিন সেনা বাহিনী৷ বস্তুত, ভারত ও আমেরিকা– এই দু’দেশের প্রতিরক্ষা বিষয়ক যে কূটনৈতিক চুক্তি রয়েছে, সাম্প্রতিক এই মহড়া সেই চুক্তিরই একটা অংশ৷ সন্ত্রাস দমন অভিযান থেকে শুরু করে বিপর্যয় মোকাবিলা ও অন্যান্য আরও নানা বিষয়ে এই মহড়ায় প্রশিক্ষণ ও কৌশল আদান-প্রদান করা হয়৷ এই ধরনের সামরিক মহড়া দুই দেশের সম্পর্ককেও মজবুত করে৷ আরও পড়ুন-নরেন্দ্র মোদির বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান

সেনা সূত্রের খবর, খুবই আনন্দ করে এই মহড়া উৎসবে মাতেন দু’দেশের সেনারাই। যেমন এই মহড়ার মধ্যেই দেখা যায়, ভারতীয় জওয়ানদের সঙ্গে বলিউডি গানের তালে কোমর দোলাচ্ছেন মার্কিন সেনার সদস্য ও আধিকারিকরা৷ দুই সেনার সদস্যরা মিলে গানও করেন৷ মহড়ার একেবারে শেষে এসে বৃহস্পতিবার ভারতীয় সেনাদের জন্য ‘জন গণ মন’-র সুরে সম্মান জানালেন মার্কিন সেনারা। এমন ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখতে পেলে কার না মন ভাল হয় বলুন তো।