নরেন্দ্র মোদির বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান
মোদির বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান। (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৯ সেপ্টেম্বর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)-র বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান (Pakistan)। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানের আকাশপথ ব্যবহার আবেদন প্রত্যাখান করে দিল ইমরান খানের দেশ। যদিও ভারতের জন্য আকাশপথ (Air Space) বন্ধের কোনও নোটিশ সরকারি ভাবে এখনও দেওয়া হয়নি পাকিস্তানের তরফে।

আগামী ২২ সেপ্টেম্বর আমেরিকা যুক্তরাষ্ট্র সফরের জন্য নয়া দিল্লি থেকে নিউ ইয়র্ক বিমানবন্দরে যাবে নরেন্দ্র মোদির বিমান। আর এই জন্য মোদির বিমানের পাকিস্তানের আকাশপথ ব্যবহারের প্রয়োজন ছিল। তাতে কম সময়ে গন্তব্যে যেতে পারত মোদি-র বিমান। আর তাই ইসলামাবাদের কাছে তাদের আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়েছিল নয়া দিল্লি। পাকিস্তানের এই সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক বলে ব্যাখ্যা করেছেন বিদেশমন্ত্রকের মুখোপাত্র রবীশ কুমার। আরও পড়ুন-স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারে অনুরোধ করেছিল ভারত। কিন্তু সৌজন্যের কথা ভুলে দিল্লির অনুরোধ সরাসরি খারিজ করেছিল ইসলামাবাদ। এরপর থেকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুরোধ আর করবে না বলে স্থির করেছিল ভারত। আকাশপথ বন্ধ নিয়ে পাকিস্তান সরকারের যুক্তি, ভারতের ব্যবহার দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।