COVID-19 in Brazil: ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লক্ষ ছাড়াল, প্রেসিডেন্ট বিরোধী আন্দোলনে উত্তপ্ত পেলের দেশ
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Photo Credits: Getty Images)

রিও ডি জেনিরো, ২০ জুন: করোনায় সরকারের উদাসীনতার অভিযোগে উত্তাল ব্রাজিলে (BRAZIL)। ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লক্ষ ছাড়াল। করোনায় বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশের নাম ব্রাজিল। অথচ করোনা নিয়ে বরাবরই উদাসীন থাকার অভিযোগ উঠেছে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইরে বলসোনারো (Jair Bolsonaro)-র বিরুদ্ধে। ভ্যাকসিন নিয়ে আজব দাবি থেকে শুরু কোভিড বিধি ভেঙে জরিমানার মুখে পড়া বলসোনারো-র বিরুদ্ধে অভিযোগ অনেক। ব্রাজিল প্রশাসন যে করোনা ঠেকাতে সম্পূর্ণ ব্যর্থ তা পরিসংখ্যানই বলে দিচ্ছে। আর ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লক্ষ ছাড়াতেই, দেশের বিভিন্ন শহরে চলছে সরকার বিরোধী বিক্ষোভ। আরও পড়ুন: টানা ৮১ দিন পর অনেকটা কমল দেশের দৈনিক করোনা সংক্ৰমণ, মৃতের সংখ্যাও অনেক কম

বিভিন্ন জায়গা থেকে এসে মানুষ জড়ো হচ্ছে রিও ডি জেনিরো, সাও পাওলোর রাস্তায়। রিও-র রাস্তায় পোস্টার, ব্যানার হাতে দাঁড়ি্য়ে মানুষ, যাতে লেখা, গেট আউট বলসোনারো। করোনার পাশাপাশি দেশজুড়ে বেড়ে চলা বেকারত্ব আর সবার পেটে খাওয়ার চাইয়ের দাবিতেও চলছে এই আন্দোলন।

আগামী দিনে আরও বড় বিক্ষোভের পরিকল্পনা নেওয়া হয়েছে। করোনার প্রথম ঢেউই হোক বা দ্বিতীয় ঢেউ ব্রাজিল সব সময়ই ক্ষতিগ্রস্থের (আক্রান্ত, মৃত্যু) তালিকায় প্রথম তিনের মধ্যে থেকেছে। পেলের দেশে করোনায় আক্রান্তের সংখ্যা যত বেড়েছে ততই তা লঘু করে দেখানোর চেষ্টা করেছিলেন বলসোনারো। অনেকটা ডোনাল্ড ট্রাম্পের ঢঙে ব্রাজিলের প্রেসিডেন্টও মানতে চাননি করোনা কোনও বড় রোগ। লকডাউন নিয়েও উদাসিন ছিল ব্রাজিল প্রশাসন। ফলে গোটা দেশে ছড়িয়ে যায় কোভিড। কোভিড থেকে সুরক্ষিত থাকার সেরা উপায় ভ্যাকসিন নিয়েও আজব দাবি করেছিলেন বলসোনারো। প্রথমে বলেছিলেন, ভ্যাকসিন নিলে মেয়েদের গোঁফ গজাতে পারে। তারপর বলেছিলেন, ভ্যাকসিন না নিলেও ক্ষতি নেই। অথচ ব্রাজিল তখন করোনায় মৃত্যু মিছিল চলছে।