Coronavirus Cases in India: টানা ৮১ দিন পর অনেকটা কমল দেশের দৈনিক করোনা সংক্ৰমণ, মৃতের সংখ্যাও অনেক কম
ভারতের করোনা পরিস্থিতিতে প্রতীকী ছবি।

নতুন দিল্লি, ২০ জুন: করোনা সংক্ৰমণ একেবারে কমে না গেলেও দেশের জন্য খানিকটা স্বস্তির খবর। ৮১ দিন পর আরও নিম্নমুখী করোনা গ্রাফ। কমল মৃতের সংখ্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের খবর অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক করোনা সংক্রমণের (Coronavirus Cases in India) সংখ্যা ৫৮ হাজার ৪১৯ জন। মৃত্যু হয়েছে ১৫৭৬ জনের। একই সময়ে করোনাকে হারিয়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৭,৬১৯ জন।

সব মিলিয়ে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৮ লক্ষ ৮১ হাজার ৯৬৫। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩,৮৬,৭১৩। দেশে এখনও সক্রিয় রোগীর সংখ্যা রয়েছে ৭ লক্ষ ২৯ হাজার ২৪৩ জন। অনেকটা কমল সক্রিয় রোগীর সংখ্যাও। এখনও পর্যন্ত দেশের ২৭ কোটি ৬৬ লক্ষ ৯৩ হাজার ৫৭২ জন করোনার প্রতিষেধক পেয়েছেন। শনিবারের শেষ বুলেটিন অনুযায়ী, শুক্রবার ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হন ৬০ হাজার ৭৫৩ জন। একই সময়ে মৃত্যু হয় ১,৬৪৭ জন। সেই নিরিখে অনেকটাই কমল আক্রান্ত ও মৃত্যু সংখ্যা।

আরও পড়ুন, 'করোনার তৃতীয় ঢেউ রুখতে মানুষকেও সচেতন হতে হবে, সরকারকে দোষারোপ করলে চলবে না শুধু'

এদিকে চোখ রাঙাচ্ছে করোনার ভাইরাসের তৃতীয়(Corona Third Wave) ঢেউ। মহামারীর নির্দিষ্ট নিয়ম মেনেই হানা দেবে কোভিডের তৃতীয় ঢেউ। আগে থেকেই এ বিষয়ে সতর্কতা জারি করা হয়। তৃতীয় ঢেউ নিয়ে অনেক আগে থেকে সতর্কতা জারি করা থাকলেও, সে বিষয়ে কেউ গুরুত্ব দেননি। সরকারকে সব সময় দোষারোপ করলে তো হবে না, সচেতন থাকা প্রত্যেক মানুষের দায়িত্ব। করোনার তৃতীয় ঢেউ যাতে প্রভাব ফেলতে না পারে, তার জন্য প্রত্যেক মানুষকে সতর্ক থাকতে হবে। শনিবার এভাবেই মত প্রকাশ করেন এইমসের (AIIMS) স্নায়ুরোগ প্রধান চিকিৎসক এম ভি পদ্মা।