China Now Claims Territory in Bhutan: লাদাখের পর এবার ভুটানের প্রতি আগ্রাসী মনোভাব চিনের
File image of Chinese President Xi Jinping | (Photo Credits: Getty Images)

নয়াদিল্লি, ৬ জুলাই: লাদাখের গালওয়ান উপত্যকায় আগ্রাসনের দাপট কমতে না কমতেই এবার ভুটানে দখলের ছক কষছে চিন। ভুটানের সেটাং ওয়াইল্ড লাইভ স্যাঞ্জুয়ারি দখলের অভিযোগ উঠেছে ড্রাগনের দেশের বিরুদ্ধে। বিশ্বজুড়ে পরিবেশ সংক্রান্ত প্রকল্পগুলিতে আর্থিক সাহায্য করতে ৫৮-তম ভার্চুয়াল বৈঠকের আয়োজন করে গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটি কাউন্সিল। সেই বৈঠকেই ওয়াইল্ড লাইভ স্যাঞ্জুয়ারিতে আর্থিক সাহায্য বন্ধ করার দাবি করে চিন।

বেজিংয়ের তরফে দাবি করা হচ্ছে, অভয়ারণ্যটি বিতর্কিত এলাকায় রয়েছে। নির্দিষ্ট এলাকাটি নিয়ে বিবাদ রয়েছে। তাই এলাকাটি নিজেদের বলে দাবি করতে পারে না ভুটান। এই বিষয়টিকে হাতিয়ার করেই অভয়ারণ্যে আর্থিক সহযোগিতা বন্ধ করতে চাইছে চিন, এমনটাই মত বিশেষজ্ঞদের। আরও পড়ুন: Kolkata: বেসরকারি উদ্যোগে কলকাতায় প্রথম 'প্লাজমা ব্যাঙ্ক' চালু হচ্ছে মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে

যদিও বেজিংয়ের এই দাবিকে নস্যাৎ করে দেন আইএএস অফিসার অপর্ণা সুব্রমণি। ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং ভুটানের হয়ে বৈঠকে প্রতিনিধিত্ব করেন অপর্ণা। তাঁর দাবি, " সেটাং ওয়াইল্ড লাইভ স্যাঞ্জুয়ারিটি সম্পূর্ণভাবে ভুটানের মধ্যে অবস্থিত। বেজিংয়ের দাবিকে পুরোপুরি অস্বীকার করছে ভুটান। অভয়ারণ্যটি ভুটানের অখন্ড এবং সার্বভৌম এলাকা। সীমান্ত বৈঠকে এই এলাকাটি নিয়ে কখনই আলোচনা হয়নি দু'পক্ষের।"