Kolkata: বেসরকারি উদ্যোগে কলকাতায় প্রথম 'প্লাজমা ব্যাঙ্ক' চালু হচ্ছে মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে
প্লাজমা থেরাপি/ প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা, ৫ জুলাই: করোনায় সুস্থ হওয়া রোগীর প্লাজমায় সেরে উঠছেন করোনা রোগীরা। তাই রোগীদের মধ্যেও বাড়ছে প্লাজমার চাহিদা। সেই চাহিদা মেটাতে এবার বেসরকারি উদ্যোগে কলকাতায় প্লাজমা ব্যাঙ্ক চালু হচ্ছে বাইপাসের ধারে মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে। সংবাদ প্রতিদিন-র খবর অনুযায়ী, সোমবার থেকেই এই ব্যাঙ্ক চালু হয়ে যাবে। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালকে COVID হাসপাতাল বলে ঘোষণা করার পর এখানেই প্রথম প্লাজমা ব্যাঙ্ক তৈরি হয়। তবে তা ছিল সরকারি উদ্যোগে। এর আগে দিল্লি সরকার উদ্যোগ নিয়ে করোনা ব্যাঙ্ক চালু করেন।

কিন্তু রাজ্যে করোনা ভাইরাসের প্রকোপে মৃত্যু রুখতে এগিয়ে আসছে বেসরকারি হাসপাতালও। যার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য বাইপাসের ধারে মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতাল। এখানেই বেসরকারি উদ্যোগে প্রথম চালু হচ্ছে প্লাজমা ব্যাঙ্ক (Plasma Bank)। হাসপাতালের চেয়ারম্যান অলোক রায় বলেন, ”করোনায় যে কোনও প্রকারে মৃত্যু ঠেকানোই আমাদের উদ্দেশ্য। তার জন্য এই প্লাজমা ব্যাঙ্ক চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” আরও পড়ুন, করোনায় সক্রিয় মামলার সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতার হার, মোট ৬০.৭৭% সুস্থ

তবে প্লাজমা দান করার আগে কিছু নিয়মনীতি রয়েছে, যাঁরা করোনামুক্ত হয়ে উঠেছেন, টেস্ট রিপোর্ট নেগেটিভ আসার পর ১৪ দিন কেটে যাওয়ার পর তাঁরা প্লাজমা দিতে পারবেন। প্লাজমাদাতার বয়স হতে হবে ১৮ থেকে ৬০ বছরের মধ্যে। প্লাজমা দেওয়ার আগে CBC (Complete Blood Count), HIV, হেপাটাইটিস -B এবং C, TTI – এই চারটি পরীক্ষা করা হবে দাতার। সেই পরীক্ষার রিপোর্ট ঠিকঠাক থাকলে, তবেই প্লাজমা নেওয়া হবে। এছাড়া সদ্য সন্তান প্রসব করেছেন এমন কারও থেকে প্লাজমা নেওয়া হবে না।