Javier Milei: দেশের রিজার্ভ ব্য়াঙ্কই তুলে দিচ্ছেন মেসির দেশের প্রেসিডেন্ট ছোট ট্রাম্প
Javier Milei(Photo Credits:X)

দুনিয়ার মধ্যে বেহাল অর্থনীতিতে সবার আগে আর্জেন্টিনা। মুদ্রাস্ফীতি থেকে বৈদেশিক মুদ্রা ভাণ্ডার, সবেতেই একেবারে খারাপ জায়গায় দাঁডিয়ে পুরোপুরি ভেঙে পড়ার মুখে দক্ষিণ আমেরিকার এক সময়ের সুপার পাওয়ার দেশ। আর এই বেহাল অর্থনীতিকে পুরোপুরি চাঙ্গা করার স্বপ্ন দেখিয়ে আর্জেন্টিনায় ক্ষমতায় এসেছেন জাভিয়ের মিলেই।

লিওনেল মেসির নয়া প্রেসিডেন্ট জাভিয়ের মিলেই আসলে একজন কমেডিয়ান। তার কীর্তি, কথা সবই একবারে অদ্ভূত। অনেকেই বলেন ক্ষেপাটে। তার কথাবার্তা কাজকর্মের সঙ্গে অনেকেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিল পান। আর তাই মেসির দেশের নয়া প্রেসিডেন্ট মিলেই-কে অনেকেই বলছেন, ছোট ট্রাম্প।

ভোটে জেতার পর আর্জেন্টিনার নয়া প্রেসিডেন্টের কীর্তি

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে মেসির দেশের নয়া প্রেসিডেন্টের নিদান হল, আর্জেন্টিনায় কোনও রিজার্ভ ব্যাঙ্ক বা সেন্ট্রাল ব্য়াঙ্ক রাখার দরকার নেই। মানে দেশের অর্থনীতিকে নিয়ন্ত্রণের জন্য রিজার্ভ ব্যাঙ্কের কোনও ভূমিকাই থাকবে না। নির্বাচনী প্রচারেই মিলেই এই ঘোষণা করার পর গোটা বিশ্বে শোরগোল পড়ে যায়। এত বড় দেশে অর্থনৈতিক নীতি নির্ধারণ ও গতিপ্রকৃতি নিয়ন্ত্রণের জন্য কোনও রিজার্ভ/সেন্ট্রাল ব্যাঙ্ক থাকবে না? এটা ভাবাই যায় না বলে মিলেইয়ের নির্বাচনী প্রতিশ্রুতিকে অনেকেই ভেবেছিলেন শুধুই কথার কথা। কিন্তু ভোটে জিতে ক্ষমতায় আসার পর মিলেই সাফ জানিয়ে দিলেন, দেশে সেন্ট্রাল ব্যাঙ্ক রাখার প্রয়োজন নেই আগেই বলেছিলাম, যতই যে বলুক, এটা বাস্তবে কার্যকর হচ্ছে। আর আর্জেন্টিনা আবার আর্থিক দিক থেকে মজবুত হতে চলেছে।

এদিকে প্রেসিডেন্ট পদে বসার পরই মিলেইয়ের সঙ্গে দেখা করতে আর্জেন্টিনা আসতে চলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বড় ট্রাম্পের সঙ্গে ছোট ট্রাম্পের সাক্ষাত নিয়ে আন্তর্জাতিক মিডিয়া অপেক্ষা করছে।