John McAfee Died: জেলের মধ্যে প্রয়াত অ্যান্টিভাইরাস সফটওয়্যারের পথিকৃৎ জন ম্যাকাফি
জন ম্যাকাফি (Photo Credits: Twitter)

মাদ্রিদ, ২৪ জুন: জেলবন্দি অবস্থায় প্রয়াত অ্যান্টিভাইরাস সফটওয়্যারের পথিকৃৎ জন ম্যাকাফি (John McAfee)। মনে করা হচ্ছে আত্মঘাতী হয়েছে ম্যাকাফি৷ ২০২০-র অক্টোবরে বার্সেলোনা বিমানবন্দর থেকে ইস্তানবুলগামী বিমানে ওঠার কথা ছিল ম্যাকাফি৷ সেই বিমানবন্দরেই তিনি গ্রেপ্তার হন৷ সেই থেকেই জেলে ছিলেন৷ এদিন স্পেনের বার্সেলোনা এলাকায় যে জেলে ম্যাকাফিকে রাখা হয়েছিল সেখানেই নিজের সেলে মৃত অবস্থায় তাঁকে পাওয়া যায়৷ দশকে অ্যান্টিভাইরাস সফটওয়্যারের হাত ধরে সাফল্যের সিঁড়িতে পা রেখেছিলেন ম্যাকাফি। এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নাম এখনও তাঁর নামেই পরিচিত। স্বঘোষিত ক্রিপ্টোকারেন্সি-গুরুও হয়ে উঠেছিলেন তিনি। এর থেকে তাঁর দৈনিক আয় ২০০০ ডলার বলে দাবি করা হত। আরও পড়ুন-Sonu Sood: ডিম-পাউরুটি বিক্রি করছেন সোনু সুদ, ভিডিও ভাইরাল

তাঁর বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ দায়ের করেছে আমেরিকা৷ সেজন্যে স্পেন থেকে ম্যাকাফির প্রত্যার্পণেরও দাবি করেছিল মার্কিন মুলুক৷ ২০১৪ থেকে ২০১৮ এই সময়কালে ইচ্ছাকৃতভাবে করফাঁকি দিয়েছেন ম্যাকাফি, এমনই অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে৷ কনসাল্টিং কাজ, ক্রিপ্টোকারেন্সি ও নিজের জীবনের কাহিনীর স্বত্ত্ব বিক্রি থেকে প্রচুর অর্থ উপার্জন করলেও তিনি ইচ্ছাকৃতভাবে আয়কর রিটার্ন জমা দেননি। আমেরিকায় প্রত্যার্পণ করা হলে জন ম্যাকাফি সেখানে ৩০ বছরের কারবাসের সাজা পেতেন৷ এদিকে গত বুধবার স্পেনের ন্যাশনাল কোর্ট ম্যাকাফির আমেরিকায় প্রত্যর্পণের আর্জি মঞ্জুর করেছিল। এই রায়ের বিরুদ্ধে আবেদন জানানো যেত এবং এরপর এ ব্যাপারে স্পেনের মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন হত।

এদিকে ১৬ জুন এক টুইট বার্তায় জেবন্দি ম্যাকাফি জানান, “মার্কিন কর্তৃপক্ষ মনে করে আমার গুপ্ত ক্রিপ্টো রয়েছে। সত্যিই যদি আমার থাকত। আমার বাকি সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আমার বন্ধুরাও সঙ্গ ছেড়েছে। আমার কিছুই নেই। এরপরও আমার কোনও কিছুর জন্যই আক্ষেপ নেই।”