Mamata Banerjee: করোনা মোকাবিলায় দৃষ্টান্ত রাজ্যের, মুখ্যমন্ত্রীকে পরামর্শ মান্নান-সুজনের, মন দিয়ে শুনলেন মমতা
মমতা ব্যানার্জি (Photo Credits: Twitter)

কলকাতা, ২৩ মার্চ: করোনাভাইরাস (Coronavirus Update in West Bengal) মোকাবিলায় নজির রাজ্যে। রাজনৈতিক বিবাদকে সরিয়ে রেখে দেশের মধ্যে প্রথম দৃষ্টান্ত মমতা ব্যানার্জির সরকার। সোমবার দুপুরে নবান্নে (Nabanna) সর্বদলীয় বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) । সেই বৈঠকে রাজ্যের বিরোধী দলনেতা ও বিধানসভার বাম পরিষদীয় দলনেতা ছাড়াও হাজির ছিলেন অন্যান্য দলের প্রতিনিধিরা। রাজ্যের কঠিন সময় কীভাবে মোকাবিলা করা যায়, তা নিয়ে বিরোধী দলের প্রতিনিধিদের কাছ থেকে পরামর্শ নেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এরপর একে একে সেই প্রস্তাব কীভাবে কার্যকর করা হবে তার পরমর্শ নেন মমতা ব্যানার্জি।

সোমবারের বৈঠকের শুরুতেই বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী বেশ কিছু প্রস্তাব রাখেন। পাশাপাশি করোনা মোকাবিলায় রাজ্য এখনও যে ভূমিকা নিয়েছে, তা নিয়ে কোনও দ্বিমত প্রকাশ করেননি। ১লা এপ্রিল থেকে রাজ্যজুড়ে যে জনগনণা বন্ধ রাখার জন্য মুখ্যমন্ত্রীর কাছে প্রস্তাব রাখেন সুজন চক্রবর্তী। তাঁকে আশ্বস্ত করে মমতা বলেন, এরাজ্যে বহুদিন ধরেই এনপিআরের কাজ বন্ধ আছে। অন্যদিকে, রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান রাজ্যের কাজ নিয়ে সন্তোষ প্রকাশ করেন এবং মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেন দেশের বিভিন্ন প্রান্তে বিশেষ করে দক্ষিণ ভারতে বাংলার বহু ছেলেমেয়ে আটকে রয়েছে তাদের যাতে সহজেই এরাজ্যে ফেরানো যায়। তার প্রস্তাব রাখেন আব্দুল মান্নান। এ প্রসঙ্গে মমতা ব্যানার্জি জানান, রাজ্য পুরো বিষয়টিতেই নজর রাখছে। যারা যারা ফিরতে চান, তাদের বাড়ি ফেরানোর জন্য সবরকম সহযোগিতা করা হচ্ছে। আরও পড়ুন: Coronavirus Outbreak: দেশজুড়ে বিমান পরিষেবা বন্ধের সিদ্ধান্ত কেন্দ্রের 

রাজনৈতিক মহলের ব্যাখ্যা, সংকটময় পরিস্থিতিতে মমতা ব্যানার্জি মমতা ব্যানার্জির সরকার যে ভূমিকা পালন করল এবং বিশেষ করে সভায় উপস্থিত থেকে বিরোধীদের আচরণ তা সারা ভারতে নজির সৃষ্টি করল। মধ্যপ্রদেশে যেখানে সরকার ভেঙে বিজেপি নতুন সরকার গঠন করছে এবং 'ঘটা করে' শিবরাজ সিং চৌহান মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন। সেখানে রাজ্যের ভূমিকা এক দৃষ্টান্ত।