WB Panchayat Elections 2023: সুষ্ঠভাবে পঞ্চায়েত নির্বাচনের লক্ষ্যে প্রথম দফায় রাজ্যে আসছে ৩১৫ কোম্পানি বাহিনী (দেখুন টুইট)
Central Forces at Panchayat ElectionPhoto Credit: Twitter@OneindiaBengali

পঞ্চায়েত নির্বাচনের (WB Panchayat Election) জন্য  দাবি মেনে মোট ৮২২ কোম্পানি বাহিনী চাওয়া হয়েছিল কেন্দ্রের কাছে। শুক্রবারই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাহিনীর সংখ্যা জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। প্রথম দফায় ৩১৫ কোম্পানি বাহিনী বরাদ্দ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বাকি বাহিনীও শীঘ্রই বরাদ্দ করা হবে বলে সূত্রের খবর।

৮ জুলাই একদফায় হবে পঞ্চায়েত নির্বাচন। তার আগে দফায় দফায় বাহিনী আসবে রাজ্যে। বরাদ্দ হওয়া ৩১৫ কোম্পানির মধ্যে রয়েছে ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়া ভিনরাজ্যের স্পেশাল আর্মড পুলিশও বরাদ্দ করা হয়েছে।কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫০ কোম্পানি সিআরপিএফ, ৬০ কোম্পানি বিএসএফ, ২৫ কোম্পানি সিআইএসএফ, ২০ কোম্পানি আইটিবিপি, ২৫ কোম্পানি এসএসবি ও ২০ কোম্পানি আরপিএফ পাঠানো হচ্ছে।

সুপ্রিম কোর্ট বাহিনী মোতায়েন করার নির্দেশ দেওয়ার পর, প্রাথমিকভাবে ২২ জেলার পঞ্চায়েত নির্বাচনে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। বিরোধীদের করা মামলায় হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম নির্দেশ দিয়েছিলেন, ২০১৩ সালের থেকে কম বাহিনী  মোতায়েন করা যাবে না। এই নির্দেশ দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে কমিশন আরও ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী  চায়।