Para Teachers Launch Indefinite Fast: মাইনে বৃদ্ধির দাবিতে ১০০০ জন পার্শ্বশিক্ষকের টানা ৭ দিন ধরে আন্দোলন, চলছে অনশন
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা, ১৮ নভেম্বর: বেতন বৃদ্ধির (Salary Hike) দাবিতে সল্টলেক (Salt lake), সেন্ট্রাল পার্কের (Central Park) কাছে ধর্ণা ও অবস্থান বিক্ষোভে বসেছেন প্রায় ১০০০ জন পার্শ্বশিক্ষক (Para Teachers)। প্রায় ৩০ জন পার্শ্বশিক্ষক অনির্দিষ্টকালের (Indefinite) জন্য অনশনেরও (Fast) সিদ্ধান্ত নিয়েছেন। গত ১১ নভেম্বর থেকে টানা সাত দিন (7 days) ধরে আন্দোলন জারি রেখেছেন। এতদিন বেতন বৈষম্য নিয়ে আন্দোলনের পথে নেমেছিলেন পার্শ্বশিক্ষকরা। এবার বেতন বৃদ্ধির দাবিতে তারা সরব হয়েছেন।

টানা সাতটা দিন কেটে যাওয়ার পর এখনও পর্যন্ত প্রশাসনের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া না দেওয়ায় ক্ষুব্ধ আন্দোলনরত পার্শ্বশিক্ষকরা। পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চের তরফের একজন মুখপাত্র জানিয়েছেন, প্রাথমিক স্তরের পার্শ্ব শিক্ষকদের মাসে ১০, ০০০ টাকা ও উচ্চস্তরের পার্শ্ব শিক্ষকদের ১৩, ০০০ টাকা করে বেতন দেওয়া হয়। এই বেতন বর্তমান অর্থনৈতিক অবস্থার সঙ্গে তুলনা করলে খুবই কম। আরও পড়ুন, হাওড়ার ফেমাস সার্কাসে বিধ্বংসী আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি, অগ্নিদগ্ধ হয়ে মৃত কয়েকটি ম্যাকাও

আন্দোলনকারীদের বক্তব্য, তাঁদের নির্দিষ্ট কোনও বেতন কাঠামো নেই। কেন্দ্র (Central) ও রাজ্য সরকার (State Government) যৌথ ভাবে তাঁদের হাতে সাম্মানিক বেতন দেয়। এই অনুপাত ৬০:৪০ (60:40)। ষাট বছর বয়সে অবসর নেওয়ার পর ভবিষ্যৎ অনিশ্চিত। অনশন মঞ্চে একদিন হাজির হয়েছিলেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

তাঁদের আরো দাবি বিরোধী রাজনৈতিক দলগুলির তরফে তাঁদের পাশে থাকার বার্তা দেওয়া হলেও, শাসকদল পার্শ্ব শিক্ষকদের থেকে এখনও দূরত্ব বজায় রেখেছে। শিক্ষামন্ত্রী (Education Minister) এখনও পর্যন্ত এবিষয়ে কোনো মন্তব্য করেননি। রীতিমতো হাত গুটিয়ে বসে প্রশাসন।