Fire at Famous Circus: হাওড়ার ফেমাস সার্কাসে বিধ্বংসী আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি, অগ্নিদগ্ধ হয়ে মৃত কয়েকটি ম্যাকাও
বিধ্বংসী আগুন/ প্রতীকী ছবি (Photo Credits: Flickr)

কলকাতা, ১৮ নভেম্বর: আজ ভোররাত তিনটের সময় বিধ্বংসী আগুন (Caught Fire) লেগে ভস্মীভূত হয়ে যায় হাওড়ার (Howrah) ফেমাস সার্কাস (Famous Circus)। আগুনে কিছু বিদেশি ম্যাকাও পুড়ে মারা যায়। এছাড়াও ক্ষয়ক্ষতির (Destroy) পরিমাণ অনেক। সার্কাসে অনেক প্লাষ্টিক, কাঠ ও দাহ্য পদার্থ মজুত ছিল। যার ফলে আগুন ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে। অনেকগুলি তাঁবু পুড়ে ছাই হয়ে যায়।

রবিবার রাত তিনটে নাগাদ হাওড়া ডোমজুড়ের (Domjur) সলপে (Salap) ওই সার্কাসের তাঁবুতে (Tent) হঠাৎ আগুন লাগে। মুহূর্তের মধ্যে আগুন গোটা তাঁবুটিকে গ্রাস করে নেয়। দাউ দাউ করে জ্বলতে থাকে গ্যালারি, চেয়ার এবং অন্যান্য আসবাবপত্র। গত ৪-৫ দিন আগে তাঁবু ফেলেছে ফেমাস সার্কাস। সোমবার থেকেই ওই তাঁবুতে শো (Show) শুরু হওয়ার কথা ছিল। আরও পড়ুন, গুরুতর অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি সাংসদ নুসরত জাহান; অতিরিক্ত ওষুধ নেওয়ার প্রভাব দাবি পরিবারের

দমকলের প্রাথমিক অনুমান, তাঁবু খাটানোর জন্য অস্থায়ী ভাবে বিদ্যুতের তার ব্যবহার করা হয়েছিল, তা থেকেই শর্ট সার্কিট (Short Circuit) হতে পারে। ওই রাতে আশেপাশে একটি অনুষ্ঠানে আতস বাজি পোড়ানো হয়েছে। সেই বাজির অংশ উড়ে এসে তাঁবুতে পড়তে পারে এবং সেটা থেকেও আগুন লাগতে পারে বলে মনে করা হচ্ছে। তবে ঠিক কী কারণে আগুন লাগে তার যথার্থ কারণ খুঁজতে তদন্ত করছে পুলিশ ও দমকলকর্মীরা।

সার্কাসে কুকুর, ঘোড়া ও অন্যান্য বন্যপ্রাণীদের উদ্ধার করা হয়েছে। তারা সুরক্ষিত আছে। তবে তাঁবুর পিছনদিকে থাকা পাখির খাঁচায় বেশ কয়েকটি ম্যাকাও অগ্নিদগ্ধ হয়ে মারা যায়।