Lockdown: বাড়ছে করোনা সংক্রমণ, কলকাতা-উত্তর ২৪ পরগনায় ফের কড়া লকডাউন?
লকডাউন (Photo Credits: PTI)

কলকাতা, ৭ জুলাই: কলকাতা (Kolkata) ও উত্তর ২৪ পরগনায় (North 24 Parganas) ক্রমশ বাড়ছে সংক্রমণ। এই নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। তাই উত্তর ২৪ পরগনা ও কলকাতায় ফের লকডাউন (Lockdown) কার্যকরের প্রস্তাব দেওয়া হয়েছে। আপাতত উত্তর ২৪ পরগনার শহরাঞ্চলে লকডাউনের প্রস্তাব দেওয়া হয়েছে। জরুরি পরিষেবা ছাড়া অটো, টোটো পুরোপুরি বন্ধের প্রস্তাব হয়েছে। জানা গেছে , ‘২০ শতাংশ কর্মী নিয়ে চলতে পারে অফিস, শিল্পাঞ্চল। ধর্মীয় স্থান, আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

‘সকাল ৯টা-সন্ধে ৬টা পর্যন্ত অত্যাবশ্যকীয় পণ্যের দোকান খোলা থাকবে। নবান্নের কাছে প্রস্তাব দিল উত্তর ২৪ পরগনা প্রশাসন। বারাসাতে চায়ের দোকান বন্ধ, দেগঙ্গায় নাকা চেকিং শুরু। মাস্ক পরা বাধ্যতামূলক করতে দেগঙ্গায় নাকা চেকিং। মাস্ক না পরলে জরিমানা করার ভাবনা প্রশাসনের। ওই পরিকল্পনায় ১৪ দিনের জন্য বাজার, গণপরিবহণ, ধর্মীয় স্থান বন্ধ রাখার প্রস্তাব রয়েছে। মাত্র ২০ শতাংশ কর্মী নিয়ে অফিস-কারখানা চালানোর কথা বলা হয়েছে। দমদম থেকে আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার প্রস্তাবও আছে ওই পরিকল্পনায়। তবে কবে থেকে এই পরিকল্পনা কার্যকর করা হবে, তার স্পষ্ট কোনও উল্লেখ নেই। বলা হয়েছে, পরিষেবা বন্ধ করার দু’দিন আগে থেকে মাইকে প্রচার করতে হবে। আরও পড়ুন, আগামী ৫ বছরে গ্রামবাংলার ২ কোটি মানুষের ঘরে পৌঁছবে পানীয় জল, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

মালদার তিন থানা এলাকাতেও আজ থেকে সাতদিন লকডাউন চালু হয়েছে। ইতিমধ্যে কলকাতায় বেশ কয়েকটি এলাকায় লকডাউনের বিধি নিষেধ আরোপ করা হয়েছে। সিল করে দেওয়া হয়েছে বহুতল। বিভিন্ন রাস্তায় নতুন করে ব্যারিকেডও বসেছে। জরুরি বৈঠকে কলকাতা পুরসভা।