Mamata Banerjee: আগামী ৫ বছরে গ্রামবাংলার ২ কোটি মানুষের ঘরে পৌঁছবে পানীয় জল, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo Source: ANI/Twitter)

কলকাতা, ৬ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee) স্বপ্নের 'জলস্বপ্ন' প্রকল্প, যে প্রকল্পের অধীনে গ্রামবাংলায় প্রতিটি মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে পানীয় জল। 'জলস্বপ্ন' (Jalswpno) প্রকল্পের অধীনে আগামী ৫ বছরের মধ্যে গ্রামের ২ কোটি মানুষের ঘরে পৌঁছে যাবে পরিশ্রুত পানীয় জল। সোমবার নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠকেই এই প্রকল্পের সূচনা করলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, "এই প্রকল্পকে নিয়ে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন। গান বাঁধুন। জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও।"

বাংলা নদীমাতৃক দেশ। কিন্তু তা স্বত্ত্বেও আজ গ্রামবাংলার মানুষ পরিশ্রুত জল পান না। মাইলের পর মাইল তাঁদের পায়ে হেঁটে আসতে হয় বিশুদ্ধ পানীয় জলেপ খোঁজে। এবার সেই সমস্যারই সমাধান করবে 'জলস্বপ্ন' প্রকল্প। এই প্রকল্পের অধীনে গ্রামবাংলার দু'কোটি মানুষ পরিশ্রুত পানীয় জল পাবেন। জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের অধীনে এই প্রকল্পে বিনিয়োগ করা হয়েছে ৫৮ হাজার কোটি টাকা। ৫ বছরের মধ্যেই বাংলায় পুরোপুরি পানীয় জলের সমস্যা দূর হবে বলে এদিন জানালেন মমতা ব্যানার্জি।

শিয়রে ২০২১ সালে রাজ্যের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনকেই পাখির চোখ করে মাস্টারস্ট্রোক দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এমনটাই মত রাজ্যের বিরোধী দলের নেতা-নেত্রীদের। কারণ পঞ্চায়েত নির্বাচন কিংবা লোকসভা। দুই নির্বাচনেই গ্রামে খুব একটা আশার আলো দেখেনি তৃণমূল সরকার। যার জেরে আগেভাগেই

'পরিশ্রুত পানীয় জল সরবরাহ'-কে হাতিয়ার করে বিধানসভা নির্বাচনের দামামা বাজিয়ে দিলেন মমতা ব্যানার্জি। এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।