West Bengal Weather Update: বাঙালিকে উদ্বেগে রেখে বিকেল থেকেই ফিরছে বৃষ্টি, বজ্রগর্ভ মেঘের সম্ভাবনা রাজ্যে
কলকাতায় বৃষ্টি (Photo Credit: Facebook)

কলকাতা, ১১ মার্চফের পুবালি হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার সংঘাত। সঙ্গে জুড়েছে বঙ্গোপসাগরের জোলো বাতাস। আর তারই প্রভাবে বুধবার সন্ধ্যা থেকেই ঝরবৃষ্টির কবলে পড়তে চলেছে রাজ্য। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে আজ বৃষ্টির সম্ভাবনা প্রবল। এরই মধ্যে দুই ২৪ পরগনা, কলকাতা, বাঁকুড়া, দুই মেদিনীপুর, শিলিগুড়ি, দার্জিলিংয়ের আকাশের মেঘের ঘনঘটা। তবে বুধবার হয়তো আংশিক বৃষ্টির (rain fall) সম্ভাবনা। কিন্তু বৃহস্পতিবার থেকে তুমুল বৃষ্টিতে ভিজতে চলেছে গোটা রাজ্য। একেবারে বজ্রবিদ্যুতর সঙ্গে বৃষ্টি। আজ বিকেল থেকেই বজ্রগর্ভ মেঘের আনাগোনা বাড়বে। এখনই অনেক জায়গায় রোদ্দুরের তেজ বড়ই ম্রিয়মান।

মঙ্গলবার থেকেই বৃষ্টির ভ্রূকুটি খবরের আসছে। আলিপুরের হাওয়া অফিসের সতর্কবার্তা দেখে চাষিদের মনে দুশ্চিন্তার মেঘ। এমনিতেই মার্চের শুরুতে দিন দুয়েকের বৃষ্টিতে মাঠেই পচেছে আলু। অন্য সবজির অবস্থাও বিশেষ ভাল না। শিলাবৃষ্টির জন্য ফসল নষ্ট হয়েছে। আমের মুকুলের অবস্থাও বেশ খারাপ। এই পরিস্থিতিতে ফের বৃষ্টি হলে ফসল আর বাঁচানো যাবে। তাই সবজির দাম বাড়লে মধ্যবিত্তের ভাঁড়ারে যে টান পড়বে তা বলাই বাহুল্য। গতকালই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। তবে, রাতের দিকে তাপমাত্রা বেড়েছে। আজ যদি বৃষ্টি হয় তাতে রাতের তাপমাত্রা ফের নামবে। অসময়ে বৃষ্টির আনাগোনা, সর্দিকাশির সম্ভাবনা বাড়িয়ে দিচ্ছে। তাই জ্বর হলে কোনওরকম সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নিন। আরও পড়ুন-Coronavirus Outbreak: করোনাভাইরাসে আক্রান্ত ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী নাদিন ডোরিস, সংক্রমণ এড়াতে বন্ধ পার্লামেন্ট

চলতি বছের বৃষ্টি যেন বঙ্গবাসীর পিছু ছাড়ছে না। গত ডিসেম্বর থেকেই সে একেবারে জোঁকের মতো লেপ্টে আছে। বর্ষবরণ, বইমেলা, সরস্বতী পুজো। সবেতেই সমানভাবে তাল দিয়ে উৎসব মুখর আবহাওয়াকে নষ্ট করেছে। ফের তার আগমনে প্রমাদ গুনছে বাঙালি। গরমটা হয়তো কম লাগবে, কিন্তু ফসলের ক্ষতির যে সুদূরপ্রসারী প্রভাব রয়েছে, তাকে আটকাবেন কী করে। চিন্তায় চাষিরাও।