Kumartuli: প্রতিমার বায়না নেই, ব্যবসা বন্ধে স্তব্ধ কুমোরটুলিতে বড়সড় ক্ষতির মুখে প্রতিমা শিল্পীরা
কুমোরটুলি (Photo Credits: ANI)

কলকাতা, ১৫ মে: করোনার প্রকোপে মাথায় হাত কলকাতার খ্যাতিনামা প্রতিমা তৈরির কেন্দ্র কুমারটুলির (Kumartuli)। প্রতিমা নির্মাতারা জানিয়েছেন যে করোনাভাইরাস লকডাউনের (Lockdown) কারণে তারা আগামী দিনে বড়সড় ক্ষতির মুখোমুখি হতে চলেছেন। এবছর প্রতিমা তৈরিতে রীতিমতো তাদের মাথায় হাত। তাদের ব্যবসা প্রায় বন্ধ। ANI-র খবর অনুযায়ী, কাঁচামাল এবং শ্রমিকদের অভাব রয়েছে। কুমোরটুলির শিল্পী সুবল পাল বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, "বিদেশ থেকে দুর্গাপূজার আয়োজকরা যে মূর্তি অর্ডার করেছিলেন মহামারীর কারণে এরপর কী হতে চলেছে তা অজানা। তাই তারাও কিছুই বলতে পারছে না। এ বছর অনিশ্চয়তা রয়েছে রাজ্যের পুজো নিয়েও।"

দুর্গাপূজা পশ্চিমবঙ্গের অন্যতম বড় উৎসব। করোনার কারণে এখনও পর্যন্ত প্রতিমা তৈরির বায়না নেই। পুজো কমিটিগুলি এখনও পর্যন্ত বায়না দেওয়ার জন্য আসতে পারেনি। শুরু হয়নি কাঠামো তৈরির কাজ থেকে মাটি লেপার কাজও। সবটাই করোনার কারণে স্তিমিত। আগামীদিনে প্রবল অর্থসঙ্কটের মুখোমুখি হতে চলেছেন তারা। কুমোরটুলির ঝাঁপ বন্ধ। করোনা আতঙ্কে বহিরাগতদের বাইরে থেকে ভিতরে প্রবেশ নিষেধ। আরও পড়ুন, আজ ভোর সাড়ে ৪ টায় খুলল বদ্রীনাথ মন্দিরের দরজা, এখনই অনুমতি নয় ভক্তদের

রাজ্যের বড় পুজো প্যান্ডেলগুলি এই বছরের তাদের বাজেট হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও, পূজা কমিটিগুলি নিশ্চিত নয় যে তাদের স্পনসররা করোনভাইরাসগুলির আর্থিক প্রভাব থেকে বাঁচতে সক্ষম হবে কিনা। একই চিন্তায় মহারাষ্ট্রের গণেশ পূজাও। সেখানকার সবথেকে বড় পুজো গণেশ পূজা। দেশের মধ্যে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত আপাতত মহারাষ্ট্রই। সেখানে আগামীদিনে কী পরিস্থিতি হতে চলেছে তা অনিশ্চিত। কলকাতার দূর্গা পুজোর সঙ্গে পর বড় পুজো মুম্বইয়ের গণেশ পূজাই। তবে সবই এখন প্রশ্নের মুখে।