Badrinath Temple Opened: আজ ভোর সাড়ে ৪ টায় খুলল বদ্রীনাথ মন্দিরের দরজা, এখনই অনুমতি নয় ভক্তদের
বদ্রীনাথ মন্দির (Photo Credits: ANI)

উত্তরাখণ্ড, ১৫ মে: লকডাউনের জেরে করোনা ছড়িয়ে পড়া রুখতে বন্ধ করা হয়েছিল একের পর এক মন্দিরের দরজা। দীর্ঘ অপেক্ষা পর এক এক করে খুলছে মন্দিরগুলির দরজা। তবে ভক্তদের জন্য এইমুহূর্তেই নয়। আজ ভোর সাড়ে ৪ টায় খুলে গেল বদ্রীনাথ মন্দিরের (Badrinath Temple) দ্বার (Portals)। মন্দিরের দ্বারগুলি খোলার সময় প্রধান পুরোহিতসহ মোট ২৮ জন উপস্থিত ছিলেন। করোনাভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করতে লকডাউনের (Lockdown) কারণে কোনও ভক্তকে এইমুহূর্তে মন্দির চত্বরে প্রবেশের অনুমতি দেওয়া না। আজ মন্দির খোলার আগে বুধবার যোশীমঠের নরসিংহ মন্দিরে ধর্মীয় অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়।

তেহরি রাজপরিবারের রাজা মনুজেন্দ্র শাহ যিনি 'বলান্দা বদ্রী' বা ভগবান বদ্রীর কথা বলেছিলেন। তিনি ২০ এপ্রিল বদ্রীনাথ মন্দিরের দ্বারগুলি খোলার তারিখ পরিবর্তন করেন। কারণ প্রধান পুরোহিতই কোয়ারান্টিনে থাকাযর পর তিনি কেরালা থেকে ফিরে আসেন। ইতিহাসে এই প্রথম মন্দিরের দ্বার খোলার তারিখ পরিবর্তন করা হয়। মন্দিরের প্রধান পুরোহিতের দু'বার করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষার পরে দু'বারই নেগেটিভ রিপোর্ট আসায় প্রধান পুরোহিত যোশীমঠ পৌঁছন। পুরোহিত দু'সপ্তাহের কোয়ারান্টিন নিয়মও সম্পন্ন করেছিলেন। আরও পড়ুন, ফের করোনা কাড়ল প্রাণ, বৃহস্পতিবার আরও ১ জনের মৃত্যুতে মুম্বই পুলিশে করোনার বলি ৬

শীতের পর গত ২৯ এপ্রিল ছয় মাসব্যাপী কেদারনাথ মন্দিরের দ্বার উন্মুক্ত করে দেওয়া হয়। করোনাভাইরাস লকডাউনের কারণে তীর্থযাত্রীদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়। বছরের ছ'মাসব্যাপী শীত বিরতি এবং মন্দিরের রাস্তায় বরফ পড়ায়, তা পরিষ্কারের পরে বছরের এই সময়ের দিকে বদ্রীনাথ এবং কেদারনাথ মন্দিরগুলির দরজা খোলে। করোনাকে সঙ্গী করেই ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশবাসী।