Mahalaya Amavas 2020: মহালয়ার পুণ্যলগ্নে শিকেয় সামাজিক দূরত্ব বিধি, জনাকীর্ণ গঙ্গায় চলছে পিতৃতর্পণ
গঙ্গার ঘাটে পিতৃ তর্পণের উদ্দেশ্যে মানুষের ঢল (Photo Credits: ANI)

কলকাতা, ১৭ সেপ্টেম্বর: আজ মহালয়া (Mahalaya Amavas 2020), পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের সূচনা। আশ্বিন মাস এবার মলমাস, তাই দুর্গাপুজো ৬ দিন পরে নয়, একেবারে একমাস পরে। তবে তাতে কী, দেবীপক্ষের সূচনায় ঢাকে কাঠি পড়েছে। করোনাসুরকে আর মানুষ তেমন আমল দিতে নারাজ। তারই ছবি দেখা গেল কলকাতার গঙ্গার ঘাটগুলিতে। মহালয়ার পুণ্যলগ্নে পিতৃপুরুষের উদ্দেশ্য তর্পণের জন্য গঙ্গার ঘাটে ঘাটে ভোর থেকেই উপচে পড়েছে ভিড়। প্রতিবছরের মতো এবছরেও মানুষ দেদার গঙ্গায় ডুব দিচ্ছে। এবার যে করোনা কাঁটা আমাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে, তা যেন মানুষ মনেই করতে চায় না। মাস্কের সঙ্গে কোনও সম্পর্ক নেই। সামাজিক দূরত্ব বিধি শিকেয় তুলে চলছে গঙ্গায় ডুব দেওয়ার পর্ব।

রাজ্যের প্রতিটি গঙ্গার ঘাটেই এদিন ভোরে পিতৃ তর্পণ চলেছে। কলকাতার বিভিন্ন এলাকা থেকে মানুষ তর্পণের উদ্দেশ্যে গঙ্গার ঘাটে এসেছেন। কে যে সংক্রামিত আর কে যে সুস্থ, বোঝা যাচ্ছে না। সবাই একই সঙ্গে গঙ্গায় ডুব দিচ্ছেন। করোনাভাইরাস সংক্রান্ত সতর্কতা বিধি নিয়ম যেন মহালয়ার ভোরে অদৃশ্য হয়েছে। এমনিতেই দেশজুড়ে করোনা সংক্রমণ যথেষ্ট ভীতিপ্রদ। প্রতিদিন প্রায় লাখের কাছাকাছি নতুন সংক্রামিতর সন্ধান মিলছে। বিশ্বে করোনা বিধ্বস্ত দেশের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। মৃতের তালিকায় তৃতীয় স্থানে। এই পরিস্থিতিতে সংক্রমণের শৃঙ্খল ভাঙা দূরে যাক, রাজ্যে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে। কলকাতার থেকেও দুঃসহ পরিস্থিতি উত্তর ২৪ পরগনার। আরও পড়ুন-Kolkata: ‘বাজলো তোমার আলোর বেণু...’, আজ মহালয়া

সে যাইহোক, এবার দুর্গাপুজোর সময়কালও অন্যান্য বছরের তুলনায় আলাদা। এমনিতে মহালয়ার ৬ দিন পরেই আসে ষষ্ঠী। লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশকে সঙ্গে নিয়ে চারদিনের জন্য কৈলাস থেকে মর্ত্যে আসেন মা দু্র্গা। মায়ের আগমনে বাঙালি মেতে ওঠে শারদোৎবে। কিন্তু এ বছর আশ্বিন মাসে দুই অমাবস্যা পড়েছে। তাই মল মাসে পুজো হবে না। এবার শারোদৎসব বে কার্তিক মাসে। ঠিক একমাস পর ২১ অক্টোবর বুধবার থেকে দুর্গাবন্দনায় মাতবে বাঙালি।