Gold Price Kolkata:যুদ্ধের ভ্রূকুটি কাটিয়ে অবশেষে স্বস্তি, রথের দিনেই কমল সোনার দাম
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

কলকাতা, ৪ জুলাই: আমেরিকা ইরানের মধ্যে হুমকিকে কেন্দ্র করে তৈরি হওয়া যুদ্ধ পরিস্থিতির আঁচ সব থেকে বেশি পড়েছিল সোনাতে। আন্তার্জাতিক বিশ্বে যুদ্ধ লাগল বলে, তাই আচমকাই চড়চড়িয়ে উঠেছিল সোনার দাম। একেবারে ছ্যাঁকা লাগার জোগাড়। তবে পরিস্থিতি এখন স্বাভাবিক, ২৪ ক্যারেট সোনার দাম গত ২৪ জুন ছিল ৩৫ হাজার টাকা। এখন সেখান নেমে ৩৩ হাজারের ঘরে এসেছে ১০ গ্রাম পাকা সোনার দাম। রথের দিনে (Ratha Yatra) সোনার দাম কমায় স্বস্তি কলকাতার স্বর্ণ শিল্পী ও ব্যবসায়ী মহলে। আরও পড়ুন-ইসকনের রথযাত্রার সূচনায় নুসরত জাহানকে নিয়ে মমতা ব্যানার্জি-র সম্প্রীতির বার্তা (দেখুন ভিডিও)

গত কয়েকদিন ধরেই একটু একটু করে বহুমূল্য হয়েছে সোনার দাম। ৩৫ হাজারের ঘরে থাকার পরে গত বৃহস্পতিবার এক ধাক্কায় অনেকটা কমে পাকা সোনার দাম। একই ভাবে কমেছে গয়নার সোনার দামও। গত ২৪ জুন কলকাতায় ৩৫ হাজার টাকা ছাড়িয়ে যায় ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম। গত ছ’বছরে সোনার এত বেশি দাম আগে হয়নি। জুন মাসের গোড়া থেকেই সোনার দাম (Gold rate) একটু একটু করে বেড়ে চলেছে। মাঝে কয়েকটা দিন একটু আধটু কমলেও এই মাসের মধ্যে ৩২ হাজারের ঘর থেকে ৩৫ হাজারের ঘরে পৌঁছায় ১০ গ্রাম সোনার দাম। রথের দিনে সেই সোনা একটু হলেও সস্তা হল।

বুধবার কলকাতায় ২৪ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৩৫,০০০ টাকা। আর ২২ ক্যারাট সোনার ১০ গ্রাম প্রতি দাম ছিল ৩৩,৮০০ টাকা। সেটা এক লাফে কমে যথাক্রমে ৩৩,৫৮০ টাকা ও ৩৪,৭৮০ টাকা হয়েছে। দুই ধরনের সোনার দামি ১০ গ্রাম প্রতি কমেছে ২২০ টাকা। এমনিতেই বাঙালি সোনাপ্রেমী, বচ্ছরকার দিনে সামান্য হলেও সোনা কিনতে মন চায়। কিন্তু দিনের পর দিন বাজারের গতিপ্রকৃত এতটাই ঊর্ধ্বমুখী যে সেই সুযোগ এখন আর মেলে না। ইচ্ছে থাকলেও উপায়ের অভাবে বিয়ের মতো মঙ্গলময় অনুষ্ঠানেও সোনার অলঙ্কার উপহার দেওয়া প্রায় বন্ধ হয়ে গিয়েছে। তবুও কালেভদ্রে শুভ দিনে সোনার মতো শুভালঙ্কার বাড়িতে না তুললে আর গৃহের শান্তি কী করে বজায় থাকে। যাইহোক একটু হলেও সোনার দাম কমায় খুশি গৃহস্থ বাঙালি থেকে শুরু করে স্বর্ণব্যবসায়ীরাও।