West Bengal Assembly Elections 2021: আসন ভাগাভাগি নিয়ে আজ বৈঠকে বসছে বাম-কংগ্রেস
ফাইল ফোটো (Photo Credits: PTI)

কলকাতা, ৭ জানুয়ারি: আগামী বিধানসভা ভোটে (West Bengal Assembly Elections 2021) আসন সমঝোতা কি হবে তা ঠিক করতে আজ বৈঠকে বসছে বাম (Left) এবং কংগ্রেসের (Congress) শীর্ষ নেতৃত্ব। সূত্রের খবর, বৈঠকে উপস্থিত থাকবেন সীতারাম ইয়েচুরি, বিমান বসু এবং কংগ্রেসের তরফে প্রদীপ ভট্টাচার্য। ২০২১ এর বিধানসভা নির্বাচনে বামেদের সঙ্গে জোট করেই লড়বে কংগ্রেস। ইতিমধ্যে তা অনুমোদন করেছে কংগ্রেস হাইকম্যান্ড। গত ডিসেম্বরে বামেদের সঙ্গে জোটে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে কংগ্রেস হাইকমান্ড।

আসন সমঝোতা ও যৌথ কর্মসূচি নিয়ে বামেদের সঙ্গে কথা বলার জন্য অধীর চৌধুরী, প্রদীপ ভট্টাচার্য, আব্দুল মান্নান ও নেপাল মাহাতোকে নিয়ে কমিটি তৈরি করেছে এআইসিসি। প্রদেশ কংগ্রেস সভাপতির নেতৃত্বাধীন এই কমিটি বামদলগুলির সঙ্গে আলোচনা করবে। অন্যদিকে কংগ্রেসের সঙ্গে যৌথ ভাবে ব্রিগেড সমাবেশ করতে চায় সিপিএম। বিধানসভা ভোটের আগে ফেব্রুয়ারি বা মার্চে ব্রিগেড সমাবেশ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। সূত্রের খবর, সিপিএম নেতৃত্ব চায় ব্রিগেডের সভায় উপস্থিত থাকুন রাহুল গান্ধি। আজকের বৈঠক নিয়ে প্রদীপ ভট্টাচার্য বলেন, আজ বেলা সাড়ে ৪ টায় আসন ভাগাভাগি ও অন্যান্য ইশুতে সভা অনুষ্ঠিত হবে। কংগ্রেস এবং বামেরা রাজ্য ও কেন্দ্রীয় সরকারের দুর্নীতির বিরুদ্ধে যৌথ বিক্ষোভ করেছে। আরও পড়ুন: Winter In West Bengal: শিয়রে পশ্চিমী ঝঞ্ঝার খাঁড়া, বাংলা থেকে আচমকা উধাও শীত

২০১৬-র বিধানসভা নির্বাচনে কংগ্রেস ও বামেরা জোট লড়ে ২৯৪টির মধ্যে ৭৬টি আসনে জেতে। দুজনে মিলে প্রায় ৩৮ শতাংশ ভোট পায়। বামেরা এককভাবে ৩২টি আসনে জেতে। কংগ্রেস পায় ৪৪টি আসন।