WB Assembly Elections: কমিশনের নির্দেশ, কলকাতা পুরসভার প্রশাসক পদ থেকে ইস্তফা ফিরহাদ হাকিমের
ফিরহাদ হাকিম(Photo Credits: Twitter)

কলকাতা, ২২ মার্চ: রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন। আগামী ২৭ মার্চ প্রথম দফার ভোটগ্রহণ (WB Assembly Elections 2021) হবে। তার আগে ভাগে কলকাতা পুরসভার প্রশাসকের পদ থেকে ইস্তফা দিলেন ফিরহাদ হাকিম। করোনাকালে গত মে জুন মাসেই কলকাতা পুরসভার মেয়াদ ফুরিয়েছিল। লকডাউন থাকায় আর নির্বাচন হয়নি। সেকারণে রাজ্যের পুরনিগম ও পুরসভাগুলির দায়িত্বে ছিলেন এগজিকিউটিভ অফিসার ও পুর কমিশনাররা। কিন্তু নির্বাচনের সময় এঁরা এই গুরুত্বপূর্ণ পদগুলিতে থাকলে নির্বাচন প্রভাবিত হতে পারে। এমনই অভিযোগ তুলে কমিশনের কমিশনের কাছে যায় বিজেপি। সেই অভিযোগের ভিত্তিতে নির্বাচন কমিশনের নির্দেশ মতো সমস্ত পুর-নিগম ও পুরসভার প্রশাসকদের ইস্তফা দিতে হল। কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম ও বং তাঁর কমিটির অন্যান্য সদস্যরা গত শনিবারই ইস্তফা দিয়েছেন।  আরও পড়ুন-BJP Manifesto 2021: 'রাজ্যের সমস্ত বিদ্যালয়ে বাংলা ভাষা বাধ্যতামূলক করা হবে'; আর কী কী রয়েছে বিজেপির ইস্তেহারপত্রে?

উত্তর ২৪ পরগনার ২৭টি পুরসভার নিয়ন্ত্রণে ছিলেন পুরস প্রসাসকরা। যতই কমিটি গঠনের কথা বলা হোক না কেন, জেলাশাসক সুমিত গুপ্ত জানান, পুরসভার নতুন প্রশাসক নিয়োগের কোনও নির্দেশ তাঁর কাছে আসেনি। রাজনৈতিক মহলের ধারণা, পুরসভায় এগজিকিউটিভ অফিসার এবং পুর নিগমে পুর-কমিশনারদেরই প্রশাসক হিসেবে নিয়োগ করা হতে পারে। এই বিষয়ে ‘এগজিকিউটিভ অর্ডার’-ও প্রকাশ করবে রাজ্য। যদিও প্রশাসনের অন্দরের খবর, রবিবার রাত পর্যন্ত মুখ্যসচিবের নেতৃত্বাধীন কমিটি চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি। আজ, সোমবার সকালে সিদ্ধান্ত নিয়ে কমিশনকে রিপোর্ট দেওয়ার কথা রাজ্য সরকারের।

বলা বাহুল্য, রাজ্যের বিভিন্ন জেলার পুরসভার প্রশাসক পদে থাকা ব্যক্তিদের অনেকেই এবা আসন্ন বিধানসভা নির্বাচনের প্রর্তী হয়েছেন। তবে মনোনয়ন জমা দেওয়ার আগেভাগেই তাঁরা পুরসভার প্রশাসকের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। নির্বাচন কমিশনের নির্দেশ পাওয়ার পর বাকিরাও এবার ইস্তফা দিলেন। রাজ্যে বিধানসভা ভোটের মুখেই শুরু হয়ে গেল পুরসভা ও পুর-নিগমের প্রশাসক বদল ও দায়িত্ব হস্তান্তরের প্রক্রিয়া।