Covaxin Vaccination: ঝুঁকি নিয়ে রাজ্যে শুরু হল কোভ্যাক্সিনের টিকাকরণ
(Photo Credits: Bharat Biotech)

কলকাতা, ৩ ফেব্রুয়ারি: রাজ্যে পৌঁছতেই দেওয়া শুরু হল কোভ্যাকক্সিন (COVAXIN )। জরুরিকালীন ব্যবহারের জন্য ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের ছাড়পত্র পায় রাজ্যগুলি। আজ বুধবার থেকে কোভ্যাক্সিন দেওয়া শুরু হয়েছে এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং আরজিকরে। প্রথমে ২০ জন করে বেনিফিসিয়ারিজকে দেওয়া হচ্ছে কোভ্যাকক্সিন টিকা।

জি ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, প্রথম কোভ্যাকসিন(COVAXIN ) নেন রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য ও রাজ্যের স্বাস্থ্য মিশনের অন্যতম বড় কর্তা সৌমিত্র মোহন। টিকা নিয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের এএমডি স্মিতা সান্যাল শুক্লাও। আরও পড়ুন, সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ মে থেকে ১১ জুন, বিশদে জানতে ক্লিক করুন cbse.nic.in-ওয়েবসাইটে

গত ২২ জানুয়ারি কোভ্যাক্সিনের (Covaxin) ১ লক্ষ ৬৮ হাজার ডোজ এসেছিল। তৃতীয় ফেজ ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায়, গোটা দেশের পাশাপাশি এ রাজ্যেও কোভ্যাক্সিন (Covaxin) নিয়ে বেশ কিছু প্রশ্ন ছিল স্বাস্থ্যকর্মীদের মধ্যে। রাজ্যের বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পর স্বাস্থ্য দফতর সিদ্ধান্ত নেয়, ২ অথবা ৩ ফেব্রুয়ারি কলকাতার ৩টি হাসপাতাল, এসএসকেএম (SSKM), আরজিকর (RG Kar)এবং স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে এই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। কিন্তু, চিকিৎসক মহলের আপত্তিতে তা শুরু করা যায়নি। কোভ্যাক্সিনকেও টিকাকরণের জন্য ব্যবহারের জন্য কেন্দ্রের তরফে চাপ দেওয়ায়, তড়িঘড়ি মঙ্গলবার কলকাতার মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির সিনিয়র ডাক্তার ও কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য।