Calcutta High Court Questioned ED: মানিক ভট্টাচার্যের স্ত্রীকে হেফাজতে নিয়ে জেরার বিষয়ে ইডিকে প্রশ্ন কলকাতা হাইকোর্টের
ফাইল ফটো (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা: পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি (West Bengal Board of Primary Education's former president) ও নাকাশিপাড়ার তৃণমূল বিধায়ক (TMC legislator) মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) স্ত্রী (wife) শতরূপা ভট্টাচার্যকে (Satarupa Bhattacharya) হেফাজতে নিয়ে জেরা (custodial trial) করতে চেয়েছে কেন্দ্রীয় আর্থিক দুর্নীতি বিষয়ক তদন্তকারী সংস্থা ইডি (Enforcement Directorate)।

শুক্রবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি তীর্থঙ্কর ঘোষের (Justice Tirthankar Ghosh) সিঙ্গল বেঞ্চে এই আবেদনের শুনানি হয়। জানুয়ারি মাসের প্রথমদিকে মানিক ভট্টাচার্যের স্ত্রীকে গ্রেফতার করা হলেও এতদিন পরে কেন তাঁকে হেফাজতে নিয়ে জেরা করার প্রয়োজন পড়ল তা জানতে চান বিচারপতি। পরে আগামী সোমবার এই মামলার ফের শুনানি হবে বলে জানান তিনি।

শুক্রবার মামলাটির শুনানি শুরু হলে আদালত ইডির আইনজীবী ফিরোজ এডুলজিকে প্রশ্ন (question) করে, নিয়োগ দুর্নীতি মামলায় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য মূল অভিযুক্ত। তাই তাঁর স্ত্রী শতরূপা ভট্টাচার্যের প্রমাণ নষ্ট করার ও পালিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু, জানুয়ারি মাসের সাত তারিখ গ্রেফতার হওয়ার পর থেকে তিনি বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন তারপর তাঁকে এতদিন জেরা করা হয়নি কেন? আচমকা এখন কেন তাঁর কাস্টডিয়াল ট্রায়ালের দরকার পড়ল?

এর জবাবে ইডির আইনজীবী জানান, মানিক ভট্টাচার্যের স্ত্রী নিন্ম আদালতে জামিনের আবেদন না জানিয়ে সোজা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। এতে তাঁর আচরণ নিয়ে প্রশ্ন উঠছে। তিনি এই কাজ কীভাবে করতে পারেন? একজন সাধারণ বা প্রভাবশালী ব্যক্তি যেই হোক না কেন জামিন ও এফআইআর বাতিলের আবেদন করতে পারেন। এই ক্ষেত্রে বাধা কোথায়?