Firhad Hakim: করোনাভাইরাসের জের, কলকাতা পুরসভার দায়িত্বে এবার প্রশাসক ফিরহাদ হাকিম?
Photo Source: Wikipedia

কলকাতা, ৫ মে:  করোনাভাইরাসকে রুখতে সমস্ত জরুরি পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার। কিন্তু ভাইরাসের প্রকোপ ক্রমশ বাড়ছেই। এহেন পরিস্থিতিতে থমকে রয়েছে গোটা দেশ। ৭ মে মেয়াদ শেষ হচ্ছে কলকাতা পুরসভার বর্তমান বোর্ডের মেয়াদ। করোনা প্রকটের জেরে পুরভোট হওয়ার কোনও সম্ভাবনা নেই। যার জেরে কলকাতা পুরসভার কাজ চালু রাখতে প্রশাসককে নিয়োগ করা হবে। অর্ডিন্যান্স নয়। আইনের ভিত্তিতেই মেয়াদ-উত্তীর্ণ হতে চলা কলকাতা পুরসভায় প্রশাসক বসানো হতে পারে আগামী শুক্রবার। সম্ভবত এই জরুরি পরিস্থিতিতে পুরসভার বর্তমান মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিমই (Firhad Hakim) বসতে পারেন প্রশাসকের আসনে। আরও পড়ুন: Shramik Special Trains: রাজস্থান থেকে রাজ্যে ফিরলেন প্রায় ১,২০০ পরিযায়ী শ্রমিক 

ফিরহাদ হাকিম জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিই পরবর্তী প্রশাসক নির্বাচনে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। কিছুদিনের মধ্যেই সেই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হবে। করোনাভাইরাসের জেরে পুরভোট থমকে রয়েছে। কিন্তু কলকাতা পুরসভার কাজ তো থমকে থাকার নয়। সেই কারণেই এই প্রথম কলকাতা পুরসভায় বসতে চলেছে প্রশাসক। কলকাতার পাশাপাশি রাজ্যের ৮৫টি পুরসভার মেয়াদ শেষ হতে চলেছে আগামী মাসের বিভিন্ন দিনে। এরমধ্যে রয়েছে  শিলিগুড়ি পুরনিগম, কলকাতার পার্শ্ববর্তী উত্তর চব্বিশ পরগনার ২৫টি, দক্ষিণ চব্বিশ পরগনার ৪টি, হুগলির ১২টি পুরসভা।

ভোট পিছিয়ে যাওয়ার জেরে সাংবিধানিক সংকটের মুখে কলকাতা পুরসভা। কিন্তু প্রশাসক নিয়োগের বিষয়ে পুরমন্ত্রী হিসেবে কলকাতা পুরসভার দায়িত্ব নেবেন ফিরহাদ হাকিম।