Solar Eclipse: শনিবার বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ, ভারত থেকে কী দেখা যাবে?
Solar Eclipse (Photo Credits: Pixabay)

৩০ এপ্রিল শনিবার বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ (Partial Solar Eclipse 2022)। দক্ষিণ গোলার্ধের কয়েকটি অংশ থেকে গ্রহণ দেখা যাবে। মজার বিষয় হল, শনিবারের আংশিক গ্রহণের সঙ্গে 'ব্ল্যাক মুন' (Black Moon)-র মিল আছে। ইউএস ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা (NASA) ব্যাখ্যা করেছে যে 'ব্ল্যাক মুন' সূর্যাস্তের ঠিক আগে এবং সূর্যাস্তের সময় সূর্যের কিছু অংশকে ব্লক করবে, যার ফলে আংশিক গ্রহণ হবে।

সূর্যগ্রহণ কখন হয়?

সূর্যগ্রহণ তখনই হয় যখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছনোর মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় চাঁদ। এক সরলরেখায় সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এসে পড়লে তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের মাঝে এসে পড়ায় সূর্যের আলো পৃথিবীতে পৌঁছতে পারে না। যার ফলে চাঁদের ছায়া পৃথিবী ঢেকে দেয়। ৩০ এপ্রিলের গ্রহণে সূর্য ৬৪ শতাংশ ঢাকা পড়ে যাবে।  আরও পড়ুন: Assam: চুরি করতে গেলেই পড়বে ধরা, অত্যাধুনিক ই-বাইক আবিষ্কার করলেন এই যুবক ( দেখুন ছবি)

কতক্ষণ চলবে গ্রহণ?

সূর্যগ্রহণ শুরু হবে বেলা ১২টা ১৫ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ হবে কয়েক ঘন্টা পরে ভারতীয় সময় দুপুর ২টো ১১ মিনিটে। গ্রহণ শেষ হবে বিকেল ৪টে ৭ মিনিটে।

সূর্যগ্রহণ কোথা থেকে দেখা যাবে?

নাসা জানিয়েছে, দক্ষিণ আমেরিকার নির্দিষ্ট কিছু অংশে সূর্যগ্রহণ দেখা যাবে যেখানে পরিষ্কার আকাশ থাকবে। চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ে, পশ্চিম প্যারাগুয়ে, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং দক্ষিণ-পশ্চিম ব্রাজিলের কয়েকটি এলাকা থেকে দৃশ্যমান হবে। এছাড়াও অ্যান্টার্কটিকার উত্তর-পশ্চিম উপকূলরেখা এবং ফকল্যান্ড দ্বীপপুঞ্জে এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ মহাসাগরের বেশিরভাগ অংশ থেকেও গ্রহণ দেখা যেতে পারে। আংশিক গ্রহণ ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেখা যাবে না।

অনলাইনে গ্রহণ কোথায়, কীভাবে দেখবেন?

ভারত-ভিত্তিক ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিমের মাধ্যমে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) লাইভ সম্প্রচার করবে। নাসার ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।