Facebook Users Data Leaked: ৬০ লাখ ভারতীয় ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস!
Facebook | Image Used For Representative Purpose | (Photo Credits: unsplash.com)

১০৬ দেশের ৫৩.৩ কোটি ফেসবুক (Facebook) গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস (Leak)। ৫৩.৩ কোটির মধ্যে ৬০ লাখ ভারতীয় রয়েছেন। অভিযোগ, ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিম্ন-স্তরের হ্যাকিং ফোরামে বিনামূল্যে অনলাইনে পোস্ট করা হয়েছে। ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, অবস্থান, জন্ম তারিখ, জীবনবৃত্তান্ত ও কিছু ব্যবহারকারীর ইমেল আইডি-র মতো বিবরণ ফাঁস করা হয়েছে। বিজনেস ইনসাইডারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামেরিকায় ৩.২ কোটির বেশি অ্যাকাউন্ট, ব্রিটেনে ১.১ কোটি এবং ভারতে ৬০ লাখ ব্যবহারকারীর ডেটা লিক হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র বলেছেন যে ২০১৯ সালের অগাস্টে এই ডেটা লিক হওয়ার ঘটনাটি ঘটে। লাখ লাখ ব্যবহারকারীর ফোন নম্বর ফেসবুক সার্ভার থেকে মুছে যায়। ফাঁস হওয়া তথ্য কয়েক বছর পুরনো হলেও এটি সাইবার অপরাধীদের মূল্যবান তথ্য সরবরাহ করতে পারে। শনিবার অনলাইনে প্রথম ফাঁস হওয়া ডেটা আবিষ্কার করেছিলেন সাইবার ক্রাইম গোয়েন্দা সংস্থা হডসন রকের সিটিও অ্যালন গ্যাল। তিনিই এই আশঙ্কার কথা বলেছেন। আরও পড়ুন: MobiKwik: ডার্ক ওয়েবে ৩৫ লক্ষ ব্যবহারকারীর তথ্য ফাঁস, কাঠগড়ায় ডিজিটাল অর্থ লেনদেন অ্যাপ MobiKwik

গ্যাল বলেছেন, "ফেসবুকের প্রচুর ব্যবহারকারীর ফোন নম্বর সহ প্রাইভেট তথ্যের ডাটাবেস অবশ্যই খারাপ লোকরা ব্যবহার করবে। তারা হ্যাকিংয়ের প্রচেষ্টা চালানোর জন্য এই ডেটার ব্যবহার করবে।