Ethanol Car: দেশের প্রথম ইথানল চালিত গাড়ির উদ্বোধন নীতিন গড়করি-র, আখের রসের জ্বালানিতে ছুটবে যান, দেখুন ভিডিয়ো
Nitin Gadkari launched Ethanol fueled car. (Photo Credits: Twitter)

পেট্রোল-ডিজেল, ইলেকট্রিক চালিত গাড়ির পর ভারতের রাস্তায় এবার ছুটবে পুরোপুরি ইথানল জ্বালানি চালিত গাড়ি। মঙ্গলবার নয়া দিল্লিতে দেশের প্রথম জৈব জ্বালানির ইথানল চালিত টয়োটা ইনোভা গাড়ির উদ্বোধন করলেন কেন্দ্রীয় সড়ক-পরিবহণ মন্ত্রী নীতিন গডকরি। ইথানল তৈরি হয় ভুট্টা, আখ, গম ইত্যাদির অবিশিষ্ট বা ফেলে দেওয়া অংশ থেকে। টয়োটা কোম্পানির এই ইথানল চালিত চারচাকা গাড়িটির কিছু অংশ ছাড়া সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে এই পরিবেশ বান্ধব ইথানল গাড়িতে ছেয়ে যাবে দেশ। এমনই আশা করছে কেন্দ্রীয় সরকার। পেট্রল, ডিজেলের তুলনায় ইথানল চালিত গাড়িতে সামান্য কম মাইলেজ আছে। কিন্তু ইথানলের দাম যেহেতু ভীষণ কম তাই পেট্রলের একটি ভালো বিকল্প।

ভারতে এখন ইথানলের লিটার প্রতি দাম রয়েছে 65.60 টাকা। পেট্রোল, ডিজেলের থেকে যা অনেকটাই সস্তা। পাশাপাশি ইথানল এবং পেট্রোল মিশ্রণও করা যায় যাকে বলা হয় ইথানল ব্লেন্ডেড পেট্রোল বা ইবিপি।

দেখুন ভিডিয়ো

ইথানল গাড়ির উদ্বোধন করে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি বললেন, দুনিয়ার প্রথম বিএস-সিক্স (স্টেজ ২) ইলেকট্রিক ফ্লেক্স-ইথানল জ্বালানি গাড়ির উদ্বোধন করে আমি গর্বিত। আজ দিনটা প্রকৃত অর্থেই ঐতিহাসিক। বিদেশ থেকে বিপুল অর্থ খরচ তেল আমদানির পরিবর্তে দেশের ইথানল জ্বালানি ব্যবহার করে গাড়ি চালালে তা দেশের উপকার। " গড়করি জানালেন, " এখন বিদেশ থেকে তেল আমদানি করতে ভারতের খরচ হয় ১৬ লক্ষ কোটি টাকা। বিদেশ থেকে পেট্রোল, ডিজেল আমদানির নির্ভরতা কমানোর ওপর জোর দেন তিনি।

পেট্রোল,ডিজেলের পরিবর্তে টয়োটা ইনোভা গাড়িটি ইথানল নামের জ্বালানির পাশাপাশি নিজে থেকেই বৈদ্যুতিক শক্তি উত্পন্ন করতে পারবে। বিকল্প হিসাবে এতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক যা চার্জ করার পর গাড়িটি ইভি মোডেও চালানো যাবে।