NASA Mars 2020 Mission: মঙ্গলে রওনা দিল নাসার ‘পারসিভিয়ারেন্স’ রোভার
নাসার ‘পারসিভিয়ারেন্স’ রোভার (Photo Credits: NASA)

ফ্লোরিডা, ৩০ জুলাই: বৃহস্পতিবার লাল গ্রহের উদ্দেশে রওনা দিল নাসার (NASA) ‘পারসিভিয়ারেন্স’ (Perseverance) রোভার। ভারতীয় সময় ৫টা ২০ মিনিট নাগাদ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আটলাস V-541 রকেটে চেপে মঙ্গলের (Mars) উদ্দেশে উড়ে গেল ‘পারসিভিয়ারেন্স রোভার’। ৬ চাকা বিশিষ্ট এক টন ওজনের যানটি মঙ্গলের মাটিতে নামবে আগামী বছরের ফেব্রুয়ারিতে।

যানটিতে রয়েছে ২৩টি উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা। এছাড়া মাইক্রোফোন ও প্রচুর ছোটখাটো যন্ত্রপাতি। এই যানটি লাল গ্রহের নিরক্ষীয় অঞ্চল থেকে সমস্ত নমুনা সংগ্রহ করে প্রাথমিক বিশ্লেষণ করে রিপোর্ট পাঠাবে নাসাকে। এই যানটিতে ২৩ ক্যামেরা লাগানোর কাজ করেছেন বিজ্ঞানী জিম বেল। যানটির মূল কাজ হল মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলের নমুনাগুলির জৈব বিশ্লেষণ। যার মধ্যেই রয়েছে প্রাণের সন্ধান। মঙ্গলে থাকা একটি হ্রদের পাশ্ববর্তী স্থানে নামবে পারসিভিয়ারেন্স। ওই হ্রদটি আসল নাম ‘জেজেরো ক্রেটর’। আরও পড়ুন: Samsung Galaxy M31s: প্রতীক্ষার অবসান! দুর্দান্ত ফিচারের সামস্যাং Galaxy M31s স্মার্টফোনটি আমাজন সেলে মিলবে ব্যাপক ছাড়ে! দেখে নিন ফিচার্স, ব্যাটারি

এদিকে লাল গ্রহ সম্পর্কে কৌতূহল মিটিয়েছে নাসার পাঠানো রোভার কিউরিওসিটি। ২০১২ সালে সেটি মঙ্গলে পাঠানো হয়। মঙ্গলের গহ্বরে তল্লাশি চালিয়ে সে বেশ কিছু আশাপ্রদ তথ্যই তুলে ধরেছে। মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলের খুঁটিনাটি তথ্য জানতে রোভার ‘পারসিভিয়ারেন্স'কে মঙ্গলে পাঠাচ্ছে নাসা। কিউরিওসিটির সমস্ত খামতি পূরণ করেছে পারসিভিয়ারেন্স। কিউরিওসিটি বর্তমানে রয়েছে মঙ্গলে।