Lunar Eclipse 2021: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব, ভারত থেকে কি দেখা যাবে?
চন্দ্রগ্রহণের প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

নতুন দিল্লি, ১১ নভেম্বর: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে এর জন্য আর মাত্র কয়েকটি দিন অপেক্ষা করতে হবে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) জানিয়েছে, আগামী ১৯ নভেম্বর আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। কার্তিক পূর্ণিমায় প্রায় সাড়ে তিন ঘণ্টা স্থায়ী হবে এই গ্রহণ। যা বিজ্ঞানীরা বলছেন, শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। ওইদিন চাঁদ কয়েক ঘণ্টার জন্য পৃথিবীর ছায়ায় আংশিক ঢাকা পড়ে যাবে, পরে আবারও দৃশ্যমান হবে। গ্রহণ চলাকালীন চাঁদের ৯৭ অংশ লাল দেখাবে। যাকে অনেক সময় 'ব্লাড মুন' (Blood Moon) বলা হয়ে থাকে। জানা গিয়েছে, ভারতীয় সময় দুপুর দেড়টার পরে গ্রহণ হবে সবচেয়ে বেশি।

চন্দ্রগ্রহণের তারিখ এবং সময়: ভারতীয় সময় অনুসারে ১৮ বেলা ১১টা ৩৪ মিনিটে গ্রহন শুরু হবে। গ্রহণ শেষ হবে বিকেল ৫টা ৩৩ মিনিটে।

কোথা কোথা থেকে দৃশ্যমান হবে চন্দ্রগ্রহণ?

২০২১ সালের শেষ আংশিক চন্দ্রগ্রহণ উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইউরোপ ও এশিয়ার কিছু অংশ থেকে দৃশ্যমান হবে। জ্যোতির্বিজ্ঞানীরা এটিকে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ বলে অভিহিত করছেন, আগের দীর্ঘতম চন্দ্রগ্রহণ ২০১৮ সালের ২৭ জুলাই হয়েছিল, যা প্রায় ১ ঘন্টা ৪২ মিনিট ধরে চলেছিল।

এটা কি ভারতে দৃশ্যমান হবে?

ভারতের বেশিরভাগ অংশে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে না। ভারতের কিছু অংশ থেকে দেখা যেতে পারে এই চন্দ্রগ্রহণ। উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের পূর্ব দিকের কিছু এলাকা থেকে চাঁদের গ্রহণ দেখা যাবে।

অনলাইনে কোথায় দেখতে হবে?

পৃথিবীর সব জায়গা থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে না। লাইভ স্ট্রিম আপনি ইন্টারনেটেও দেখে নিতে পারেন।