Last Solar Eclipse Of 2021: আজ বছরের শেষ সূর্যগ্রহণ, ভারত থেকে কী দেখা যাবে?
Solar Eclipse

২০২১ সালের শেষ সূর্যগ্রহণ (Solar Eclipse 2021) হবে আজ ৪ ডিসেম্বর। দক্ষিণ গোলার্ধের মানুষরা সূর্যের সম্পূর্ণ বা আংশিক গ্রহণ দেখতে পারবেন। সূর্যগ্রহণ তখনই হয় যখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছনোর মাঝখানে বাধা হয়ে দাঁড়ায় চাঁদ। এক সরলরেখায় সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এসে পড়লে তখন সূর্যগ্রহণ (Solar Eclipse) হয়। চাঁদের মাঝে এসে পড়ায় সূর্যের আলো পৃথিবীতে পৌঁছতে পারে না। যার ফলে চাঁদের ছায়া পৃথিবী ঢেকে দেয়।

কবে হবে সূর্যগ্রহণ?

ভারতীয় সময় ৪ ডিসেম্বর সূর্যগ্রহণ শুরু হবে সকাল ১০.৫৯ মিনিটে। পূর্ণগ্রাস বেলা ১২টা ৩০ মিনিট থেকে শুরু হবে। চলবে দুপুর ১টা ৩৩ মিনিট পর্যন্ত। ৩টে ৭ মিনিটে আংশিক সূর্যগ্রহণ শেষ হবে। মোট ৪ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী হবে এই গ্রহণকাল।

কোথায় কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ?

এ বছরের শেষ সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না। পৃথিবীর একমাত্র স্থান যেখানে ৪ ডিসেম্বর সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে তা হল অ্যান্টার্কটিকা। এছাড়াও সেন্ট হেলেনা, নামিবিয়া, লেসোথো, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ জর্জিয়া এবং স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, ক্রোজেট দ্বীপপুঞ্জ, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, চিলি, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো কয়েকটি জায়গায় মানুষ আংশিক সূর্যগ্রহণ দেখতে পারবেন। যেহেতু গ্রহণ দ্বারা আচ্ছাদিত এলাকা বড় হবে, তাই এটি সূর্যোদয় বা সূর্যাস্তের আগে, সময় এবং পরে পৃথক পৃথক অঞ্চলে ঘটবে। এর মানে সূর্যোদয় বা সূর্যাস্তের সময় গ্রহণ দেখার জন্য আকাশ পরিষ্কার থাকতে হবে।

অনলাইনে কী ভাবে  সূর্যগ্রহণ দেখতে পাবেন?

৪ ডিসেম্বর সূর্যগ্রহণ আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) লাইভ সম্প্রচার করবে। নাসার ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।