ChatGPT ব্যবহারকারী লক্ষ্যাধিক মানুষের তথ্য চুরি গেছে, জানাচ্ছে রিপোর্ট
Photo Credits: Pixabay

নয়াদিল্লি: চ্যাটজিপিটির (ChatGPT) প্রচলন শুরু হওয়ার পর থেকেই বহু বহুজাতিক সংস্থার কর্ণধাররা এর অপব্যবহার (misuse) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। সম্প্রতি গ্রুপ আইবি (Group-IB) নামে একটি সংস্থার প্রকাশিত রিপোর্টে এই আশঙ্কাই সত্যি বলে প্রমাণ হল। তাদের প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে, কৃত্রিম বুদ্ধিমত্তার (AI technologies) সাহায্যে পরিচালিত চ্যাটজিপিটি ব্যবহারকারী লক্ষ্যাধিক মানুষের ব্যক্তিগত তথ্য চুরি (hack) করেছে হ্যাকাররা। যার মধ্যে ভারতে বসবাসকারী মানুষদের তথ্য চুরি হওয়ার ঘটনাই বেশি।

সিঙ্গাপুর-ভিত্তিক সাইবার প্রযুক্তি কোম্পানি গ্রুপ আইবি তাদের রিপোর্টে দাবি করেছে যে এক লক্ষ্যের বেশি সংক্রমিত ডিভাইসকে তারা সনাক্ত করেছে যাতে ChatGPT শংসাপত্রগুলি সংরক্ষণ করা হয়েছিল৷ গ্রুপ-আইবি-এর থ্রেট ইন্টেলিজেন্স ইউনিট প্রকাশ করেছে যে ভারত (১২,৬৩২), পাকিস্তান (৯২১৭) এবং ব্রাজিল (৬৫৩৭) হল প্রথম তিনটি দেশ যেখানকার ব্যবহারকারীরা সাইবার আক্রমণ দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে। তদুপরি, এই চুরি হওয়া শংসাপত্রগুলি এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে আসা সবচেয়ে বেশি সংখ্যক অ্যাকাউন্টের সঙ্গে ডার্ক ওয়েব মার্কেটপ্লেসগুলিতে লেনদেন করা হয়েছিল।

এই বিষয়টি টুইটারের মালিক ইলন মাস্ক-সহ অনেক প্রযুক্তি বিশেষজ্ঞের সন্দেহকে প্রমাণ করেছে যাঁরা চ্যাটজিপিটি-এর মতো এআই প্রযুক্তি প্ল্যাটফর্মগুলির নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছিলেন। সম্প্রতি, ইউরোপীয় ইউনিয়নও AI আইন চালু করেছে যা কৃত্রিম বুদ্ধিমত্তার প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হবে।

বিখ্যাত টাইম ম্যাগাজিন এআই অ্যাক্ট সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এবং রিপোর্ট করেছে যে চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআই, মাইক্রোসফ্ট এবং গুগলের মতো সংস্থাগুলি এআই আইনে কম কঠোর এআই নিয়ন্ত্রক ব্যবস্থার জন্য ইইউ-এর কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছে।

আসলে বিশ্বব্যাপী কোম্পানিগুলি এবং ব্যক্তিরা নিজেদেরকে আরও বেশি উৎপাদনশীল করতে ChatGPT-এর মতো জেনারেটিভ এআই প্ল্যাটফর্ম ব্যবহার করছে। এআই প্ল্যাটফর্মে প্রম্পট দেওয়ার সময়, লোকেরা ChatGPT-এর সাথে কিছু সংবেদনশীল ডেটা শেয়ার করতে পারে এবং এটি এটিকে মূল্যবান করে তোলে। যদি বেশ কিছু কোম্পানি তাদের কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার করতে নিষেধ করেছে, এর অপব্যবহারের কারণ উল্লেখ করে। আরও পড়ুন: Mark Zuckerberg vs Elon Musk: মার্ক জুকারবার্গ কি সত্যিই ইলন মাস্কের বিরুদ্ধে মুখোমুখি হবেন? দেখুন তাদের লড়াইয়ের পেছনের কারণ