DART Mission Launch: সংঘর্ষ হবে গ্রহাণুর সঙ্গে, মহাকাশে যান পাঠাল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা
DART Mission Launch (Photo: Twitter)

ক্যালিফোর্নিয়া, ২৪ নভেম্বর: পৃথিবীর দিকে ধেয়ে আসছে এমন গ্রহাণুকে (Asteroid) তার গতিপথ থেকে ধাক্কা মেরে সরিয়ে দেওয়ার এক প্রযুক্তি পরীক্ষা করে দেখার জন্য মহাকাশে যান পাঠাল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। 'ডার্ট' (DART) নামে একটি যান বুধবার তার যাত্রা শুরু করেছে পরীক্ষাটা চালানো হবে ডিমারফোস নামে একটি গ্রহাণুর ওপর। এই ধরনের মিশন পৃথিবীতে প্রথম, যা উদ্দেশ্য হল শুধুমাত্র এই সংঘর্ষের ফলে গ্রহাণুর দিক পরিবর্তন হয় কি না তা জানা।

আজ স্থানীয় সময় রাত ১০টা ২১ মিনিটে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স ঘাঁটি থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে চেপে ডার্ট (ডাবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট) নামের ওই যানটি রওনা দিয়েছে মহাকাশে। ডার্ট মহাকাশ যানটি ঘণ্টায় ২৪,০০০ কিলোমিটার বেগে ডিমারফোস নামে ১৬০ মিটার ব্যাসের একটি গ্রহাণুর ওপর আঘাত হানবে। সংঘর্ষটি আগামী বছরের ২৬ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে ঘটবে বলে আশা করা হচ্ছে। তারপর পরীক্ষা করে দেখা হবে আঘাতের ফলে গ্রহাণুর কক্ষপথ ও গতিবেগে কোনও পরিবর্তন হল কি না। আরও পড়ুন: WhatsApp Introduces New Safety Features: ইউজারদের নিরাপত্তা দিতে এই দুই ফিচার আনল WhatsApp

বলা হচ্ছে, এটিই মানুষের প্রথম পরীক্ষা, যেখানে পৃথিবীকে রক্ষার উদ্দেশ্যে একটি গ্রহাণুর গতিপথ পরিবর্তনের চেষ্টা করা হবে। সফলতা পেলে এর মাধ্যমে ভবিষ্যতে গ্রহাণু ও পৃথিবীর সংঘর্ষ এড়ানো যাবে। মানবজাতি রক্ষা পাবে।