50,000 Jobs Coming Up In Smartphone Industry: ডিসেম্বরের শেষে স্মার্টফোন শিল্পে প্রায় ৫০,০০০ কর্মসংস্থান হতে চলেছে
OnePlus Nord Smartphone Launched In India (Photo Credits: OnePlus India)

নতুন দিল্লি, ২০ অগাস্ট: মহামারীর বড় প্রভাব পড়েছে অর্থনীতিতে। যার কারণ বিগত কয়েক মাসে কাজ হারিয়েছেন বহু মানুষ। যদিও তার মধ্যেই কিছুটা আশার আলো। সরকারের নানা পদক্ষেপের ফলে আগামী কয়েক মাসে দেশে স্মার্টফোন শিল্পে (Smartphone industry) প্রায় ৫০,০০০ জনের কর্মসংস্থান হতে চলেছে বলে খবর। ডিসেম্বরের শেষের দিকেই তা বোঝা যাবে।

ফক্সকন, উইস্ট্রন, স্যামসাং, ডিকসন ও লাভা-র মতো বেশ কয়েকটি দেশীয় এবং আন্তর্জাতিক স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা ভারতে তাদের উৎপাদন ক্ষমতা বাড়াতে বা উৎপাদন বেস তৈরি করতে চলেছে। যে কারণে বাড়বে কর্মসংস্থানের সুযোগ। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক বৃহস্পতিবার ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিংয়ের জন্য প্রডাকশন লিংকড ইনসেন্টিভ স্কিমের (পিএলআই) বিজ্ঞপ্তি দিয়েছে। এই প্রকল্পের আওতায় সরকার দেশীয় উৎপাদন বৃদ্ধিতে জোর দিয়েছে এবং মোবাইল শিল্পে বড় বিনিয়োগ টানার চেষ্টা করেছে। মন্ত্রক জানিয়েছে, এই প্রকল্পটি ইলেকট্রনিক্স উৎপাদন হার মারাত্মকভাবে জোরদার করবে এবং বৈদ্যুতিন সেক্টরে বিশ্বব্যাপী ভারতকে আলাদা জায়গায় প্রতিষ্ঠিত করবে। আরও পড়ুন: Google Launches 'Kormo Jobs' Android App: চাকরি প্রার্থীদের জন্য ‘Kormo Jobs’ নামে অ্যাপ নিয়ে আসছে গুগুল

ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশনের (ICEA) সভাপতি পঙ্কজ মহিন্দরু (Pankaj Mohindroo) বলেছেন, মোবাইল ফোন উৎপাদন শিল্পে ১১১০% বৃদ্ধি দেখা গেছে যা কেবলমাত্র দেশীয় চাহিদা পূরণই করেনি, রফতানিও শুরু করেছে। এই শিল্প বড় বৃদ্ধির পথে, যা মহামারীজনিত কারণে বিলম্বিত হয়েছে। তবে এই শিল্প ডিসেম্বরের শেষের দিকে প্রায় ৫০,০০০ প্রত্যক্ষ কর্মসংস্থানের বিষয়ে আশাবাদী।"