WTC Final 2021: টেস্ট বিশ্বজয় নিউ জিল্যান্ডের, কিউই কামড়ে ফের আইসিসি টুর্নামেন্টে খালি হাতে কোহলিরা

সাউদাম্পটন, ২৩ জুন: স্বপ্নভঙ্গ ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে গেল ভারত। ম্যাচের শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ১৭০ রানে অল আউট হয়ে নিজেদের ভাগ্যটা প্রায় লিখে ফেলেছিলেন বিরাট কোহলিরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে হলে ১৩৯ রান করতে হবে, এমন শর্তে ব্যাট করতে নেমে ভারতীয় পেসারদের কোনও উইকেট না দিয়েই ম্যাচ বের করে নিলেন কিউইরা । ২০১৫, ২০১৯-পরপর দুটো ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেও হারা নিউ জিল্যান্ড অবশেষে আইসিসি টুর্নামেন্টের ফাইনালে জিতল। আরও পড়ুন: কাজল না রণবীর কাপুর, মাঠে টাওয়াল জড়িয়ে শামিকে কার মত দেখাচ্ছে, মজার তর্কে নেটিজনরা

এই ইংল্যান্ডেই দু বছর আগে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে টাই হওয়ার পর দুর্ভাগ্যজনকভাবে রানার্স হয়েছিল কিউই দল। সেই রানীর দেশেই ক্রিকেটের আসল ফর্ম্যাটে বিশ্বজয় করল কিউই দল। এবারই প্রথম টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছিল আইসিসি। আর প্রথম আইসিসি টেস্ট বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতল নিউজিল্যান্ড।

১৩৯ রান করলেই টেস্টে বিশ্বজয় করা যাবে এমন শর্তে ব্যাট করতে নেমে দলের সবচেয়ে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিমাসন (৫২ অপরাজিত), রস টেলর (৪৭ অপরাজিত) তৃতীয় উইকেটে দারুণ পার্টনারশিপ করে দলকে জিতিয়ে আনেন। কিউই ইনিংসের দুটি উইকেটই নেন রবীচন্দ্রন অশ্বিন। টম লাথাম (৯), ডেভন কোনওয়ে (১৯)-দুই কিউই ওপেনারকে ফিরিয়ে কিছুটা আশা জুগিয়েছিলেন অশ্বিন। কিন্তু অশ্বিন ছাড়া আর কোনও ভারতীয় বোলাররা কিউইদের চাপে রাখতে পারেননি। ২ উইকেটে ৪৪ রান থেকে তৃতীয় উইকেটে অবিচ্ছেদ্য ৯৬ রান যোগ করে দলকে জিতিয়ে আনেন উইলিয়ামসন-টেলর।

টেস্টের দুটো দিন নষ্ট হলেও, ষষ্ঠ দিনে (রিজার্ভ) অনায়াসে জিতে নিল ফেভারিট হিসেবে ফাইনালে খেলতে নামা নিউ জিল্যান্ড। দল নির্বাচন থেকে শুরু করে ব্যাটিং, বোলিং। সবেতেই ভারতীয় দল অনেক প্রশ্ন তুলে দিল।

ম্যাচের স্কোরবোর্ড:

ভারত: ২১৭,১৭০

নিউ জিল্যান্ড : ২৪৯, ১৩৯/২

নিউ জিল্যান্ড ৮ উইকেটে জয়ী

ম্যাচের সেরা: জেমিসন